ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

ফুটবল

কোপা আমেরিকায় প্রথমবার নারী রেফারি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, মে ২৫, ২০২৪
কোপা আমেরিকায় প্রথমবার নারী রেফারি

আগামী জুনে যুক্তরাষ্ট্রে বসতে যাচ্ছে কোপা আমেরিকার এবারের আসর। যেখানে প্রথমবারের মতো নারী রেফারি রাখার সিদ্ধান্ত নিয়েছে কনমেবল।

গতকাল এক বিবৃতিতে নারী রেফারিদের নাম ঘোষণা করে সংস্থাটি।  

আগামী ২০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত চলবে এবারের আসর। যেখানে ৮ জন নারী রেফারিসহ ১০১ জন ম্যাচ অফিসিয়াল থাকবেন রেফারিংয়ের দায়িত্বে। প্রথম কোনো নারী হিসেবে এই টুর্নামেন্টে রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন ব্রাজিলের এদিনা আলভেস ও যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো। তাদের সঙ্গে ভিএআরের দায়িত্বে থাকবেন নিকারাগুয়ার তাতিয়ানা গ্রিজমান।  

এছাড়া বাকি নারী অফিসিয়ালরা হচ্ছেন ব্রাজিলের নিউসা বাক, কলম্বিয়ার মারি ব্লানকো, ভেনেজুয়েলার মিদালিয়া রদ্রিগেস এবং যুক্তরাষ্ট্রের ব্রোকি মায়ো ও ক্যাথরিন নেসবিত। প্রথমবারের মতো নারি রেফারিদের ম্যাচ পরিচালনার দায়িত্ব দিয়ে লিঙ্গ সমতায় গুরুত্ব দেওয়ার কথা জানিয়েছে কনমেবল।

বিবৃতিতে সংস্থাটি বলে, ‘২০১৬ সালেই এটি ভেবে রেখেছিল কনমেবল। অবশেষে এবার সেই গুরুত্বপূর্ণ বিষয়টি বাস্তবায়ন করা হলো। যার উদ্দেশ্য হচ্ছে মাঠ ও মাঠের বাইরে নারীদের সফল করার পাশাপাশি পেশাদার করা। এছাড়া বিভিন্ন টুর্নামেন্টে লিঙ্গ সমতা বাস্তবায়ন করা। ’

২০২১ সালে প্রথম নারী রেফারি হিসেবে ফিফা ক্লাব বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করেন আলভেস। ২০২২ বিশ্বকাপে বাক এবং নেসবিত একইভাবে ম্যাচ পরিচালনা করার ইতিহাস গড়েন। পেনসো, মায়ো এবং নেসবিত ২০২৪ সালে ফ্রান্স অলিম্পিকের ফুটবল ইভেন্টেও ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মে ২৫, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।