ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

ফুটবল

আলবেনিয়ার ইতিহাস গড়া ম্যাচে ইতালির জয়

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, জুন ১৬, ২০২৪
আলবেনিয়ার ইতিহাস গড়া ম্যাচে ইতালির জয়

ইতালির বিপক্ষে ম্যাচে শুরু বাঁশি বাজার পরপরই গোল করলেন আলবেনিয়ার মিডফিল্ডার নেদিম বাজরামি। ইউরোর ইতিহাসে দ্রুততম গোল।

তবে ইতিহাস গড়া এই ম্যাচে জয় তুলে নিয়েছে ইতালিয়ানরা।  

গ্রুপ 'বি'-এর ম্যাচে গত রাতে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে কোচ লুসিয়ানো স্পালেত্তির দল।

ম্যাচের মাত্র ২৩ সেকেন্ডে গোল করে আলবেনিয়াকে বড় স্বপ্ন দেখিয়েছিলেন নেদিম। ইউরোর ইতিহাসে এর আগে সবচেয়ে দ্রুততম গোল হয়েছিল ৬৭ সেকেন্ডে। ২০০৪ সালে গ্রিসের বিপক্ষে গ্রুপ ম্যাচে রাশিয়ার দিমিত্রি কিরিচেঙ্কো করেন ওই গোল। তবে ঘুড়ে দাড়াতে সময় নেয়নি ইতালি। একাদশ মিনিটে সমতা ফেরায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ডান দিক থেকে কর্নারে লরেঞ্জো পেল্লেগ্রিনির চমৎকার ক্রসে বাস্তোনির হেড জাল কাঁপায়।

ইতালির টানা আক্রমণে দিশেহারা হয়ে পরে আলবেনিয়ার রক্ষণ। ১৬তম মিনিটে দ্বিতীয় গোল করে ইতালি। আক্রমণের সময় দু’দলের খেলোয়াড়দের জটলা থেকে বল চলে আসে বারেল্লার কাছে। বক্সের বাইরে থেকে নিচু জোরালো শটে গোল করেন তিনি। ইতালির আক্রমণ থামেনি। প্রথমার্ধে ব্যবধান বাড়ানোর জন্য একের পর এক আক্রমণ করতে থাকে তারা। তবে আলবেনিয়ার রক্ষণাত্মক কৌশল এবং ইতালির অতিরিক্ত উইং দিয়ে আক্রমণের কারণে গোল হয়নি। তার মাঝেই ৩৫তম মিনিটে ডেভিড ফ্রাত্তেসির শট বারে লাগে।

বিরতির পর গোল শোধ করতে মরিয়া  হয়ে ওঠে আলবেনিয়া। আক্রমণের ধার বাড়ায় তারা। এতে চাপ বাড়তে থাকে ইতালির ওপর। তারাও দেখেশুনে খেলতে থাকে। শেষ পর্যন্ত এই অর্ধে গোল পায়নি কোনো দল। ম্যাচের মূল সময়ের শেষ মিনিটে গোল করার দারুণ একটি সুযোগ পেয়ে যায় আলবেনিয়া। গোলকিপারকে একা পেয়েও বলকে জালের পথ দেখাতে পারেননি আলবেনিয়ার রে মানাজ। অবশেষে ২-১ ব্যবধানের জয় নিয়েই ইউরোর মিশন শুরু করে ইতালি।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, জুন ১৬, ২০২৪
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।