ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

ফুটবল

গোল্ডেন বুট ৬ ফুটবলারের!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৩ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪
গোল্ডেন বুট ৬ ফুটবলারের! বাঁ থেকে দানি অলমো, হ্যারি কেইন ও কোডি গাকপো

ফাইনালে হ্যারি কেইন বা দানি অলমোর কেউই পেলেন না গোল। পাননি জুড বেলিংহ্যাম ও ফাবিয়ান রুইসও।

 ইউরোর গোল্ডেন বুটের পুরস্কার তাই পাচ্ছেন ৬ ফুটবলার। তাদের প্রত্যেকেরই গোল তিনটি করে।

গত শুক্রবারই ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা জানিয়েছিল আলাদাভাবে কেউ চূড়ায় না থাকলে ভাগাভাগি করে দেওয়া গোল্ডেন বুটের পুরস্কার। আজ স্পেন-ইংল্যান্ডের মধ্যকার ফাইনাল শেষেও সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে বসে আছেন ছয় জনই।  

আসরে তিনটি করে গোল করেছেন- হ্যারি কেইন (ইংল্যান্ড), দানি অলমো (স্পেন), কোডি গাকপো (নেদারল্যান্ডস), জর্জেস মিকাউতাদজে (জর্জিয়া), জামাল মুসিয়ালা (জার্মানি) ও ইভান শ্রাঞ্জ (স্লোভাকিয়া) আছেন।  দুটি গোল করে তালিকার দুইয়ে বেলিংহ্যাম ও রুইস।

ইভান শ্রাঞ্জ (স্লোভাকিয়া), জর্জেস মিকাউতাদজে (জর্জিয়া) ও জামাল মুসিয়ালা (জার্মানি)  

ইউরোর গত আসরে সর্বোচ্চ গোলদাতা ছিলেন দুজন। তবে সমান পাঁচটি গোল করলেও চেক প্রজাতন্ত্রের পাত্রিক শিককে ছাপিয়ে গোল্ডেন বুট জিতে নেন পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো। কারণ তার নামের পাশে একটি অ্যাসিস্ট ছিল। গোল করলেও সেই আসরে কোনো অ্যাসিস্ট করতে পারেননি শিক। এমন নিয়মের কারণে সমালোচনার মুখে পড়ে উয়েফা। তাই এবার সর্বোচ্চ গোলসংখ্যায় একাধিক নাম থাকলে প্রত্যেককেই পুরস্কার দেওয়ার কথা জানায় তারা।

এদিকে, তিন গোল নিয়ে সবশেষ ২০১২ সালের আসরে গোল্ডেন বুট জিতেছিলেন স্পেনের ফার্নান্দো তোরেস। সেবার তার সমান গোল ছিল জার্মানির মারিও গোমেজ ও রাশিয়ার আলান জোগেবেরও। কিন্তু তোরেস তাদের চেয়ে কম সময় খেলে তিন গোল করায় জিতে নেন গোল্ডেন বুট।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৪
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।