ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

ব্রাজিলেই ফিরছে ব্যালন ডি’অর!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
ব্রাজিলেই ফিরছে ব্যালন ডি’অর!

আর মাত্র কয়েক ঘণ্টা পরেই জানা যাবে, কার হাতে উঠছে এবারের ব্যালন ডি’অর। তবে এবারের পুরস্কারটি যে ব্রাজিলেই ফিরছে, এ নিয়ে তর্ক করার লোক খুব কমই পাওয়া যাচ্ছে।

এমনকি তথাকথিত ফাঁস হওয়া তালিকাতেও তার নামই শীর্ষে দেখা গেছে।

আজ রাতে প্যারিসের থিয়েখ দু শাতেলেতে মর্যাদাপূর্ণ এই পুরস্কারটি দেওয়া হবে সেরা খেলোয়াড়ের হাতে। ধারণা করা হচ্ছে, ২০০৭ সালের পর এই প্রথমবার কোনো ব্রাজিলিয়ান জিততে চলেছেন এই পুরস্কার। সেবার জিতেছিলেন সাবেক ব্রাজিলিয়ান ফুটবল তারকা কাকা। এবারের বিজয়ী যে ভিনিসিয়ুস জুনিয়র, তা একপ্রকার নিশ্চিত।

এবারের ব্যালন ডি'অরটি একটি বিবেচনায় বিশেষ; কারণ দীর্ঘ ২১ বছর পর এবারই প্রথম ব্যালন ডি'অরের শীর্ষ ৩০ জনের তালিকায় নেই ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। শেষবার ২০০৩ সালে এমন দৃশ্য দেখা গিয়েছিল। মাঝে ১৩ বার এই পুরস্কার নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছেন মেসি ও রোনালদো। আর্জেন্টাইন ফরোয়ার্ড জিতেছেন ৮ বার, আর রোনালদোর ঝুলিতে আছে ৫টি ব্যালন ডি'অর।

রোনালদো না থাকলেও রিয়াল মাদ্রিদে তার বিখ্যাত ৭ নম্বর জার্সিধারী ভিনিই এবার সবচেয়ে যোগ্য দাবিদার হিসেবে বিবেচিত হচ্ছেন। কারণ গত মৌসুমে রিয়ালের জার্সিতে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জিতেছেন তিনি। গত সপ্তাহে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে রিয়ালের ৫-২ গোলে জয়ে হ্যাটট্রিক করেছেন ভিনি। এরপর দলটির কোচ কার্লো আনচেলত্তি তো ঘোষণাই দিয়ে দিয়েছেন, 'ভিনিই (ব্যালন ডি অর) জিতবে। সে আজকে তিন গোল করেছে বলে বলছি না। তার চারিত্রিক বৈশিষ্ট্যের কারণ জিতবে। সে অসাধারণ। '

২৪ বছর বয়সী ভিনি সেদিন বুঝিয়ে দিয়েছিলেন, মেসির মুকুট নিজের করে নিতে কতটা প্রস্তুত তিনি। কিন্তু গত শনিবার লা লিগার এল ক্লাসিকোয় বার্সেলোনার কাছে রিয়ালের ৪-০ গোলে হারের ম্যাচে তেমন কিছুই করে দেখাতে পারেননি এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। বরং নিজের ভুলে গোল করার সুযোগ নষ্ট করেছেন তিনি।  

গত মৌসুমে ভিনি ছিলেন অপ্রতিদ্বন্দ্বী। চ্যাম্পিয়নস লিগে একাই করেছিলেন ৬ গোল। এর মধ্যে সেমিফাইনালে জোড়া গোল এবং ফাইনালে এক গোলও আছে। তার নেতৃত্বেই চ্যাম্পিয়নস লিগে নিজেদের ১৫তম শিরোপা ঘরে তুলেছিল রিয়াল।  

তবে খেলার মাঠ ছাড়া ভিনির বাইরের কাজকর্মও বেশ সাড়া ফেলেছে। ইউরোপের ফুটবলে তীব্র বর্ণবাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন তিনি। নেতৃত্ব দিচ্ছেন বর্ণবাদবিরোধী লড়াইয়েও। বিশ্বজুড়ে ব্যাপক সমর্থন পেয়েছে তার উদ্যোগ।

ব্যালন ডি'অরের লড়াইয়ে অবশ্য ভিনি একাই নন। আছেন তার রিয়াল সতীর্থ ও ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম। তালিকায় আরও আছেন ম্যানচেস্টার সিটির স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি, সিটিরই 'গোলমেশিন' আর্লিং হালান্ড, বায়ার্ন মিউনিখের ইংলিশ ফরোয়ার্ড হ্যারি কেইন এবং রিয়ালের ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।