ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফুটবল

‘ডাবল’ জয়ের পথে রিয়াল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
‘ডাবল’ জয়ের পথে রিয়াল ছবি: সংগৃহীত

ঢাকা: রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব নিয়েছেন ১০৫ দিন হয়ে গেল। জিনেদিন জিদানের সহজাত নেতৃত্বে এখন লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জেতার পথে গ্যালাকটিকোরা।

জিদান কী পারবেন লস ব্লাঙ্কসদের ‘ডাবল’ শিরোপা এনে দিতে?

গত ৪ জানুয়ারি রিয়ালের কোচ পদে রাফা বেনিতেজের স্থলাভিষিক্ত হন জিদান। তার কোচিংয়ে বেল-বেনজেমা-রোনালদোদের পাশাপাশি উদীয়মান খেলোয়াড়দের পারফরম্যান্সেও আসে ইতিবাচক পরিবর্তন। ফ্রেঞ্চ কিংবদন্তির অধীনে এখন পর্যন্ত ১৫টি ম্যাচ খেলে ৩৮ পয়েন্ট অর্জন করে গ্যালাকটিকোরা, তুলনা টানলে যেখানে অ্যাতলেতিকো মাদ্রিদ ৩৫ ও বার্সেলোনার সংগ্রহ ৩৪।

এটা পরিষ্কার যে, জিদানের জাদুকরি স্পর্শে রিয়াল যেন পূর্ণ ছন্দে ফিরেছে। এ মৌসুমে তাদের প্রধান লক্ষ্য চ্যাম্পিয়নস লিগ। ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে সেমিফাইনালে ম্যানসিটির মুখোমুখি হবে স্প্যানিশ জায়ান্টরা।

লা লিগার দৌড়েও এগিয়ে থাকছে জিদানের শিষ্যরা। শীর্ষ দুইয়ে থাকা বার্সেলোনা ও অ্যাতলেতিকো মাদ্রিদ একটি ম্যাচ হোঁচট খেলেই রিয়ালের সামনে থাকছে তিন মৌসুমের লিগ শিরোপা খরা কাটানোর হাতছানি। সেক্ষেত্রে মৌসুমের বাকি পাঁচটি ম্যাচেই জিততে হবে।

ধীরে ধীরে সংশয়বাদীদের মন জয় করে নিচ্ছেন জিদান। সম্প্রতি এল ক্লাসিকোয় বার্সেলোনা ও চ্যাম্পিয়নস লিগের সেমি নিশ্চিতে উলফসবার্গের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচ জেতার মধ্য দিয়ে রিয়ালের চেহারা বদলে দেন এবং দক্ষ কোচিংয়ে খেলোয়াড়দের ইনজুরি সমস্যাটাও অনেকাংশে কমিয়ে এনেছেন।

খেলোয়াড়ী জীবনে (২০০১-০৬) রিয়াল সমর্থকদের মন জয় করেছেন। এবার যোগ্য নেতৃত্বের গুণে ক্লাব ও ভক্ত-সমর্থকদের থেকে সম্মান জিতে নিয়েছেন কোচ জিদান।

আগামী বুধবার (২০ এপ্রিল) ভিয়ারিয়ালের মুখোমুখি হবে রিয়াল। সান্তিয়াগো বার্নাব্যুতে খেলা শুরু হবে বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায়। তিনদিন পর (শনিবার রাত ৮টায়) রায়ো ভায়োকানোর মাঠে নামবে গ্যালাকটিকোরা।

এরপরই চ্যাম্পিয়নস লিগ মিশনে নামবেন জিদানের শিষ্যরা। ইতিহাদ স্টেডিয়ামে ম্যানসিটি-রিয়াল শেষ চারের প্রথম লেগের খেলা গড়াবে। ২৬ এপ্রিল (মঙ্গলবার) বাংলাদেশ সময় দিবাগত রাত পৌনে ১টায় হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে। এক সপ্তাহ পর (৪ মে) বার্নাব্যুতে একই সময়ে ফাইনাল নির্ধারণী ফিরতি পর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
এমআরএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।