ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফুটবল

‘স্বাভাবিক নয়’ বার্সা: লুইস ফিগো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৬
‘স্বাভাবিক নয়’ বার্সা: লুইস ফিগো ছবি: সংগৃহীত

ঢাকা: লা লিগায় টানা তিন ম্যাচ হেরে বার্সেলোনার শিরোপা ধরে রাখাটাও এখন হুমকির মুখে। চ্যাম্পিয়ন্স লিগের আসর থেকেও বিদায় নিয়েছে কাতালানরা।

আর মেসি-নেইমার-সুয়ারেজদের এমন বাজে পারফর্মকে ‘স্বাভাবিক নয়’ বলে জানালেন বার্সা ও রিয়ালের সাবেক তারকা উইঙ্গার লুইস ফিগো।

 

লা লিগায় সবশেষ ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ঘরের মাঠেই ২-১ গোলে হারের লজ্জায় ডোবেন মেসি-নেইমার-সুয়ারেজরা।   এর আগে চ্যাম্পিয়ন্স লিগের চলমান আসরে অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকেই বিদায় নিতে হয়েছে বর্তমান চ্যাম্পিয়নদের।

 

লিগ চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে কাতালানদের মৌসুমের বাকি পাঁচ ম্যাচেই জিততে হবে। যদি না অ্যাতলেতিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদ কোনো ম্যাচ হেরে না যায়।

এমন পরিস্থিতিকে স্বাভাবিক কোনো পরিস্থিতি নয় বলে মনে করেন ৪৩ বছর বয়সী পর্তুগিজ কিংবদন্তি ফিগো। তিনি জানান, দুরন্ত গতিতে ছুটে চলা বার্সার হঠাৎ করে কি হলো? তারা টানা কয়েকটি ম্যাচে হেরেছে। এটা মেনে নেওয়া যায় না। কাতালানদের এমন ছন্দপতন যৌক্তিক নয়। আমার কাছে তাদের শেষ কয়েকটি খেলা বেশ অস্বাভাবিক লেগেছে।

১৯৯৫ থেকে ২০০০ সাল পর্যন্ত বার্সায় খেলা ফিগো আরও জানান, একটা দুর্দান্ত দলের খেই হারিয়ে ফেলা কোনো স্বাভাবিক ঘটনা নয়। এটা শুধু খেলোয়াড়দের উপর নির্ভর করেনা। লা লিগার শিরোপা এখনও বার্সার জন্য শেষ হয়ে যায়নি। এখানে সবকিছুই সম্ভব। শেষ মুহূর্তের জন্য অপক্ষোয় থাকতে হবে।

লিগের ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে দলের হতাশাজনক পরাজয়ের রাতে মাইলফলক ছোঁয়া গোলের দেখা পান লিওনেল মেসি। পাঁচ ম্যাচের গোলখরা কাটিয়ে ক্লাব ও জাতীয় দলের জার্সিতে ৫০০তম গোলের রেকর্ড গড়েন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

দু’সপ্তাহ আগেও ৯ পয়েন্টের লিড ছিল বার্সার। কিন্তু টানা তৃতীয় হারে চার ম্যাচ ধরে জয়হীন কাতালানরা। এমন ছন্দপতনে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেতিকোর পয়েন্টও (৭৬) এখন সমান। গোল ব্যবধানেই কেবল এগিয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। এক পয়েন্টে পিছিয়ে থেকে তিনে রিয়াল মাদ্রিদ। ফলে, চার মৌসুমের মধ্যে তিনটি লিগ শিরোপা ঘরে তুলতে মৌসুমের শেষ পাঁচটি ম্যাচেই জিততে হবে বার্সাকে।

আগামী বুধবার (২০ এপ্রিল) পরবর্তী ম্যাচে স্বাগতিক দেপোর্তিভো লা করুণার মুখোমুখি হবে বার্সা। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়। আর মৌসুমের বাকি চার ম্যাচে লড়তে হবে স্পোর্টিং গিজন, রিয়াল বেটিস, এসপানিওল ও গ্রানাডার বিপক্ষে।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ১৯ এপ্রিল ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।