ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪৩১, ২২ অক্টোবর ২০২৪, ১৮ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

বিরক্তই বটে গানারদের ‘ফরাসি স্কুল মাস্টার’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৬
বিরক্তই বটে গানারদের ‘ফরাসি স্কুল মাস্টার’

ঢাকা: ‘ইংলিশ ফুটবলে কোচ আসে, কোচ যায়’ তত্ত্ব সবচেয়ে বেশি খাটে। তবে, সেখানে একেবারেই মেলানো যায় না ইংলিশ জায়ান্ট আর্সেনালকে।

প্রিয় এই ক্লাবে একটানা ২০ বছর কাটিয়ে দেওয়া ফরাসি কোচ আর্সেন ওয়েঙ্গার এবার জানিয়ে দিলেন নিজের বিদায়ী বার্তা। বিরক্তি থেকে সঙ্গে এটাও জানিয়ে দিলেন, তিনি কোচের পদ থেকে সরে দাঁড়ালেই আর্সেনাল প্রতি বছর চ্যাম্পিয়ন্স লিগ আর ইংলিশ লিগের শিরোপা জিতবে!

 

চলতি ইংলিশ লিগে শিরোপা জেতার ধারে-কাছেও নেই আর্সেনাল। পয়েন্ট টেবিলের চার নম্বরে রয়েছে ওয়েঙ্গার শিষ্যরা। সমালোচনাও থেমে নেই ক্লাব আর ক্লাবের কোচের। ফুটবল বিশ্লেষকেরা হয়তো নানা কারণ খুঁজে বের করবেন। কিন্তু ঘুরেফিরে শেষ পর্যন্ত দায়টা সেই ওয়েঙ্গারেরই।

 

গানারদের ‘ফরাসি স্কুল মাস্টার’ খ্যাত ওয়েঙ্গার জানান, আমি যখন এই ক্লাব ছেড়ে চলে যাবো, তখনও চাইবো ক্লাবটি যেনো প্রতিবছর চ্যাম্পিয়ন্স লিগ আর ইংলিশ লিগের শিরোপা জেতে। কারণ, এই ক্লাবটি আমার জীবনের সঙ্গে জড়িত। আর গানারদের বড় সমর্থক আমি। বর্তমানে আমি হতাশার মাঝেই বাস করছি। আমাদের মতো হতাশায় আর কেউ কাটাচ্ছে না।

গত দুই দশকে ইংলিশ প্রিমিয়ার লিগে অনেক কিছুই ঘটেছে। অনেক জায়ান্ট দল হারিয়ে গেছে, আবার অনেক নতুন দল পরাশক্তি হিসেবে উঠে এসেছে। তবে, ওয়েঙ্গারের অধীনে আর্সেনাল ঠিকই পুরোসময় জুড়ে শিরোপা প্রত্যাশীদের তালিকায় থেকেছে। কিন্তু, গত এক দশক ধরে লিগ শিরোপা জিততে ব্যর্থ হওয়ার পরও ওয়েঙ্গারকে বরখাস্ত করা হয়নি। আর্সেনালের গত বিশ বছরের ইতিহাস ঘাঁটলে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে বলে মনে করেন গানারদের কোচ।

তিনি জানান, আপনাদের মনে আছে কি না জানিনা। নতুন স্টেডিয়াম বানানোর খরচের ধাক্কায় আমরা পাঁচ থেকে সাত বছর আর্থিক সমস্যায় ছিলাম। স্টেডিয়ামকে নতুন করে বানাতে আর ৫৪ হাজার দর্শককে ঠাঁই দিতে আমাদের সেরা ফুটবলারদের বেঁচে দিতে হয়েছে। এছাড়া নতুন খেলোয়াড় কেনায় ছিল মালিকপক্ষ থেকে খরচের হাত বেঁধে দেওয়ার অদ্ভুত নিয়ম। এতসব সমস্যার কারণে আমরা দলে সেরা ফুটবলারদের ভেড়াতে পারিনি। এমনকি দল-বদলের মৌসুমে হাত গুটিয়ে বসে থাকতে হয়েছে আমাদের। তারপরও আমরা নিজেদের সেরাটা ঢেলে খেলেছি। বাজেট স্বল্পতায় অনেক দিন ধরে শিরোপা প্রত্যাশী দল গড়তেই হিমশিম খেয়েছি।

বছরের পর বছর শিরোপা অধরা থাকায় সমর্থকদের দুয়ো শুনেছেন ওয়েঙ্গার। এমনকি ম্যাচ চলাকালীন দেখেছেন দর্শকরা ‘খরচ করো’ ‘খরচ করো’ প্ল্যাকার্ড নিয়ে মাঠে হাজির হয়েছে। সমর্থকদের এমন ধারাবাহিক বিরোধিতায় প্রচন্ড চাপের মুখেই ওয়েঙ্গার। এটি অব্যাহত থাকলে চলতি মৌসুম শেষেই আর্সেনালের দায়িত্ব ছাড়তে পারেন ৬৬ বছর বয়সী এ কিংবদন্তি কোচ। সেক্ষেত্রে গানারদের সঙ্গে ওয়েঙ্গারের ২০ বছরের কোচিং অধ্যায়ের ইতি ঘটবে। এমিরেটস স্টেডিয়ামে তার বর্তমান চুক্তির মেয়াদ (চলতি মৌসুম শেষে) শেষ হতে আরো এক বছর বাকি।

তবে ক্লাব কর্তৃপক্ষকে পাশেই পাচ্ছেন ওয়েঙ্গার। সূত্রমতে, গানারদের মালিক স্ট্যান ক্রোয়েনকি এখনো তার ওপর পূর্ণ আস্থা রাখছেন। কিন্তু, ক্লাবের ভক্ত-সমর্থকদের থামাবে কে! গ্যালারিতে কিছু দর্শক যেভাবে নিজেদের অনাস্থা জানিয়ে ব্যানার নিয়ে হাজির হচ্ছেন, তাই হয়তো মেনে নিতে পারছেন না ওয়েঙ্গার।

ঘরের মাঠেই ওয়াটফোর্ডের বিপক্ষে হেরে এফ কাপের কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে পড়েছে গত দু’বারের চ্যাম্পিয়নরা। এফএ কাপের পর চ্যাম্পিয়নস লিগেও ইংলিশ জায়ান্টরা শেষ ষোলোর ম্যাচে বার্সেলোনার বিপক্ষে হেরে আসর থেকে বিদায় নেয়। ইংলিশ লিগের শিরোপা দৌড়েও অনেকটা ছিটকেই গেছে ওয়েঙ্গারের শিষ্যরা! ৩৫ ম্যাচ শেষে ৬৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আর্সেনাল। সমান ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে লিচেস্টার সিটি। ৬৯ পয়েন্ট নিয়ে দুইয়ে টটেনহাম আর আর্সেনালের সমান পয়েন্ট নিয়ে তিনে রয়েছে ম্যানচেস্টার সিটি।

১৯৯৬ সালে আর্সেনালের কোচের দায়িত্ব নেন ওয়েঙ্গার। তার অধীনে এখন পর্যন্ত তিনটি প্রিমিয়ার লিগ, দু’টি এফ কাপ ও ছয়টি এফএ কমিউনিটি শিল্ডের শিরোপা জেতে গানাররা।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ২৯ এপ্রিল ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।