ঢাকা, শনিবার, ১০ কার্তিক ১৪৩১, ২৬ অক্টোবর ২০২৪, ২২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

ম্যানসিটিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৮ ঘণ্টা, মে ৫, ২০১৬
ম্যানসিটিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল ছবি: সংগৃহীত

ঢাকা: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের টিকিট কেটেছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। ইংলিশ প্রিমিয়ারের ফেভারিট ম্যানচেস্টার সিটিকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে উঠা আরেক স্প্যানিশ জায়ান্ট অ্যাতলেতিকো মাদ্রিদের প্রতিপক্ষ হয়েছে জিনেদিন জিদান-ক্রিস্টিয়ানো রোনালদোরা।

 

রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে বৃহস্পতিবার (০৫ মে) বাংলাদেশ সময় দিবাগত রাত পৌনে একটায় ম্যাচটি শুরু হয়।

চ্যাম্পিয়নস লিগে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো সেমি-ফাইনালে উঠেছিল ম্যানসিটি। সেমি-ফাইনালের প্রথম লেগে নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে রিয়ালকে আতিথ্য দেয় সিটি। প্রথম লেগের ম্যাচটি গোলশূন্য ড্র নিয়ে শেষ করে দুই দল। দ্বিতীয় লেগের ম্যাচে রিয়ালের মাঠে আতিথ্য নেয় ম্যানুয়েল পেল্লেগ্রিনির শিষ্যরা।

ইনজুরির কারণে রিয়ালের শেষ তিন ম্যাচে মাঠে নামতে পারেননি দলের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। তবে সেমির ফিরতি লেগের গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নেমেছিলেন রোনালদো। ফরাসি তারকা স্ট্রাইকার করিম বেনজেমাকে অবশ্য ইনজুরির কারণে মাঠে নামাতে পারেননি রিয়াল কোচ জিদান। ছিলেন গ্যারেথ বেল, জেসে, টনি ক্রুস, ইসকো, লুকা মদ্রিচ, সার্জিও রামোস, মার্সেলো, পেপে, কারভাজাল আর কেইলর নাভাস।

অপরদিকে, ম্যানসিটি কোচ পেল্লেগ্রিনি মাঠে নামাতে পারেননি ইনজুরিতে ছিটকে পড়া পাবলো জাবালেতা আর ডেভিড সিলভাকে। তবে, শুরুর একাদশে তিনি মাঠে নামান জো হার্ট, অতামেন্ডি, ফার্নান্দো, ফার্নান্দিনহো, ইয়াইয়া তোরে, ডি ব্রুইন আর সার্জিও আগুয়েরোর মতো তারকাদের।

ম্যাচের ২০তম মিনিটে লিড নেয় রিয়াল। ফার্নান্দোর আত্মঘাতী গোলের সুবাদে এগিয়ে যায় স্প্যানিশরা আর পিছিয়ে পড়ে ইংলিশরা। প্রথমার্ধে আর কোনো গোলের দেখা পায়নি রিয়াল। ফলে, ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিকরা।

বিরতির পর আর কোনো গোল না হলে ১-০ গোলের জয় নিয়ে ফাইনালে উঠে রিয়াল মাদ্রিদ।

এদিকে, জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখকে টপকে ফাইনালে উঠেছে দিয়েগো সিমিওনের অ্যাতলেতিকো মাদ্রিদ। ফলে, ২০১৪ সালের পর আবারো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে দেখা হচ্ছে নগর প্রতিদ্বন্দ্বী দুই স্প্যানিশ দলের। সেবার রিয়ালের বিপক্ষে ফাইনালে ৪-১ গোলে হেরেছিল অ্যাতলেতিকো।

বাংলাদেশ সময়: ০২৪০ ঘণ্টা, ০৫ মে ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।