ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

আট মৌসুমে ছয়বারই চ্যাম্পিয়ন বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, মে ১৬, ২০১৬
আট মৌসুমে ছয়বারই চ্যাম্পিয়ন বার্সা ছবি:সংগৃহীত

ঢাকা: স্প্যানিশ লা লিগায় নিজেদের আধিপত্য বজায় রেখেছে বার্সেলোনা। মৌসুমে শেষ ম্যাচে গ্রানাডাকে হারিয়ে চ্যাম্পিয়নের মুকুট পড়ে লুইস এনরিক শিষ্যরা।

সেই সেঙ্গ টানা দু’বার শিরোপা ঘরে তোলে দলটি।

২০১৫-১৬ মৌসুমের শুরুতে প্রচুর আত্মবিশ্বাসী ছিলো বার্সা। ফলে দাপট দেখিয়ে একের পর এক ম্যাচ জিতে নেয় কাতালানরা। এক সময়তো রেকর্ড টানা ৩৯ ম্যাচে অপরাজিত থাকে। তবে শেষ দিকে এসে খেই হারিয়ে ফেলে দলটি। টানা তিন ম্যাচে হেরে আবারও লিগ জমিয়ে তোলে। কিন্তু শেষ ম্যাচে আর কোন চমক তৈরি করেনি তারা। লুইস সুয়ারেজের হ্যাটট্রিকে বড় জয় নিশ্চিত করে বার্সা।

এদিকে রিয়াল মাদ্রিদ শেষ ম্যাচে জয় পেলেও বার্সার জয়ের কারণে রানারআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়। ফলে চার মৌসুম পর শিরোপা উকি দিলেও তাতে আর চুমু খাওয়া হয়নি জিনেদিন জিদানের শিষ্যদের।

বার্সার এবারের শিরোপা তাদের ভিন্ন উচ্চতায় নিয়ে গেল। এ নিয়ে টানা আট মৌসুমের মধ্যে ছয়বারই ট্রফি জেতে মেসি-ইনিয়েস্তা-পিকেরা। ২০০৮-০৯ মৌসুম থেকে ২০১৫-১৬। মাঝে ২০১১-১২ শিরোপা জেতে রিয়াল। আর ২০১৩-১৪ মৌসুমে চ্যাম্পিয়ন হয় অ্যাতলেটিকো মাদ্রিদ।

বার্সার এবারের লিগ জয় তাদের ২৪তম শিরোপা এনে দিয়েছে। লিগে এখন পর্যন্ত সমান ২৪বার রানারআপ হয়েছে দলটি। তবে রিয়াল থেকে এখনও পিছিয়ে দলটি। স্প্যানিশ লিগ ইতিহাসে গ্যালাকটিকোরা এখন পর্যন্ত সর্বোচ্চ ৩২বার চ্যাম্পিয়ন হয়েছে। ২৩বার হয়েছে রানারআপ।

লিগ শিরোপা জয়ে রোববার এক শোভাযাত্রা বের করে পুরো বার্সেলোনা দল। যেখানে ছিলেন দলের সকল ফুটবলার। খোলা বাসে চড়ে পুরো শহর ঘুড়ে বেড়ান তারা। বার্সার সম্মানে এদিন প্রায় ১ লক্ষ সমর্থক ক্লাবের পতাকা উড়ান। আর ফুটবলারদের অভিবাদন জানান।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, ১৬ মে, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।