ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

ইউরোয় জার্মানির শক্তিশালী স্কোয়াড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, মে ১৭, ২০১৬
ইউরোয় জার্মানির শক্তিশালী স্কোয়াড

ঢাকা: ইউরো ২০১৬’কে সামনে রেখে শক্তিশালী দল গড়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। জোয়াকিম লো’র অধীনে গড়া প্রাথমিক দলটিতে জায়গা পেয়েছেন ২৭ জন।

 

ইংলিশ প্রিমিয়ারের দল ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা বাস্তিয়ান শোয়াইন্সটাইগারকে দলপতি করা হয়েছে। তবে, নিজেকে পুরোপুরি ফিট প্রমাণ করেই ইউরোর আসরে নামতে হবে ইনজুরি কাটিয়ে ফেরা শোয়াইন্সটাইগারকে। আর যদি মাঠে নামতে না পারেন এই তারকা তবে, নেতৃত্বের ভার পেতে পারেন লুকাস পোডলস্কি।

গোলরক্ষক হিসেবে লো’র প্রথম পছন্দ বায়ার্ন মিউনিখের ম্যানুয়েল ন্যুয়ের। তবে, দলে রাখা হয়েছে বার্সেলোনার গোলবার সামলানো টার স্টেগেন, বায়ার লেভারকুজেনের বার্নড লিনোকে।

অভিজ্ঞ তারকাদের সঙ্গে এবারের ইউরোতে জার্মানদের হয়ে মাঠ কাঁপাবেন তরুণরাও। উঠতি তারকাদের প্রসঙ্গে জোয়াকিম লো জানান, আমরা দীর্ঘ সময় ধরেই দেশের তরুণ ফুটবলারদের দিকে দৃষ্টি দিয়েছি। তাদের বড় আসরে খেলার মতোই যোগ্যতা রয়েছে। বাকিটা তারা মাঠে প্রমাণ দেবে।

ইউরোপের সেরা ফুটবল খেলুড়ে দেশগুলোর অংশগ্রহণে জুনের ১০ তারিখ থেকে ফ্রান্সে শুরু হওয়া এই টুর্নামেন্ট চলবে ১০ জুলাই পর্যন্ত।

এবারের আসরে গ্রুপ ‘সি’তে রয়েছে জার্মানি। তাদের প্রতিপক্ষ হিসেবে থাকছে ইউক্রেন, পোল্যান্ড ও নর্দান আয়ারল্যান্ড। ১৯৭২ ও ১৯৮০ সালে জার্মানিরা ইউরো জিতেছিল। দুই জার্মানি এক হওয়ার পর ১৯৯৬ সালে তৃতীয় ইউরো শিরোপার দেখা পায় বাভারিয়ানরা।

জার্মান স্কোয়াড:
গোলরক্ষক:
ম্যানুয়েল ন্যুয়ের, বার্নড লিনো ও টার স্টেগেন।

ডিফেন্ডার: জেরোম বোয়াটেং, এমরি কান, জোনাস হেক্টর, বেনেডিক্ট, ম্যাট হ্যামেলস, মুস্তাফি, সেবাস্তিয়ান রুবি ও অ্যান্তোনিও রুডিগার।

মিডফিল্ডার: করিম বেল্লারাবি, জুলিয়ান ব্রান্ডট, জুলিয়ান দ্রাক্সলার, মারিও গোতজে, সামি খেদিরা, জোসুয়া কিমিচ, টনি ক্রুস, মেসুত ওজিল, লিরোয় স্যানে, বাস্তিয়ান শোয়াইন্সটাইগার, জুলিয়ান উইগেল।

ফরোয়ার্ড: মারিও গোমেজ, থমাস মুলার, লুকাস পোডলস্কি, মারকো রিউস, আন্দ্রে শ্যুরলে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ১৭ মে ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।