ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

নিজেদের রেকর্ড-ই ভেঙেছে ‘এমএসএন’ ত্রয়ী

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, মে ২৪, ২০১৬
নিজেদের রেকর্ড-ই ভেঙেছে ‘এমএসএন’ ত্রয়ী ছবি: সংগৃহীত

ঢাকা: যদি গত মৌসুমে করা ১২২টি গোল অসাধারণ হয়, তবে এ মৌসুমের গোল সংখ্যাকে কী বলা যায়? হ্যাঁ, নিজেদের ২০১৪-১৫ মৌসুমের অনন্য রেকর্ড-ই ভেঙে দিয়েছেন ‘এমএসএন’ ত্রয়ী লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও নেইমার। আরো ৯টি গোল বেশি করে মৌসুম শেষ করেছেন বার্সেলোনার আক্রমণভাগের তিন কারিগর।

গত ২৪ এপ্রিল স্পোর্টিং গিজনকে ৬-০ গোলে বিধ্বস্ত করেই আগের রেকর্ড স্পর্শ করেন ‘এমএসএন’ ত্রয়ী। ওই ম্যাচটিতে সুয়ারেজ একাই করেন চার গোল। একবার করে গোল উদযাপন করেন মেসি ও নেইমার। এরপর তিনজন মিলে আরো ৯ বার প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন। যার সবশেষ গোলটি আসে নেইমারের পা থেকে। কোপা দেল রের ফাইনালে (২৩ মে) সেভিয়ার বিপক্ষে ২-০ ব্যবধানে জয়ের রাতে দ্বিতীয় গোলটি করেন ব্রাজিলিয়ান সেনসেশন।

ঘরোয়া ‘ডাবল’ জিতেই মৌসুম শেষ করে বার্সা। কাতালানদের আক্রমণভাগের ত্রয়ী যেন প্রতি মৌসুমেই নিজেদের ছাড়িয়ে যাচ্ছেন। ১২২ গোলের পর ১৩১! তাদের এই গোলগুলোই তো এই দুই মৌসুমে বার্সাকে সম্ভাব্য ৯টি শিরোপার মধ্যে সাতটি ট্রফি এনে দিতে বড় অবদান রাখে।

এ মৌসুমে বার্সার মোট গোলসংখ্যা ১৭৭। যেখানে মেসি-নেইমার-সুয়ারেজ মিলে করেছেন ১৩১টি। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে সুয়ারেজ ৫৯, মেসি ৪১ ও নেইমার ৩১টি গোল করেন। শুধুমাত্র নিজে গোল করেই থামেননি, সতীর্থদের দিয়ে কীভাবে গোল করাতে হয় সেটিও তাদের বেশ ভালোই জানা। গোল সহায়তা বা অ্যাসিস্ট তালিকায় মেসির (২৩টি) পরেই আছেন সুয়ারেজ (২২) ও নেইমার (২০)।

তা ২০১৫-১৬ মৌসুমে ঠিক কীভাবে মেসি-সুয়ারেজ-নেইমার ১৩১টি গোল করলেন। তারই একটি পরিসংখ্যান (ব্র্যাকেটে আগের মৌসুমের সংখ্যা) পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরা হলো:

লা লিগা: সুয়ারেজ-৪০ (১৬), মেসি-২৬ (৪৩), নেইমার-২৪ (২২)।

কোপা দেল রে: সুয়ারেজ ৫ (২), মেসি ৫ (৫), নেইমার ৪ (৭)।

চ্যাম্পিয়নস লিগ: সুয়ারেজ ৮ (৭), মেসি ৬ (১০), নেইমার ৩ (১০)।

স্প্যানিশ সুপার কাপ: সুয়ারেজ ০ (০), মেসি ১ (০), নেইমার ০ (০)।

ইউরোপিয়ান ‍সুপার কাপ: সুয়ারেজ ১ (০), মেসি ২ (০), নেইমার ০ (০)।

ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ: সুয়ারেজ ৫ (০), মেসি ১ (০), নেইমার ০ (০)।

গতবার দক্ষিণ আমেরিকান ত্রয়ীর ১২২ গোলকে অনেকেই অসম্ভব সাফল্য হিসেবে অভিহিত করেছিলেন। এবার তো তারা সেটিকেও ছাড়িয়ে গেলেন। বার্সার হয়ে ২০০৮-০৯ মৌসুমে মেসি, স্যামুয়েল ইতো ও থিয়েরি অঁরি মিলে ১০০ গোলের মাইলফলক অর্জন করেছিলেন। আর গত মৌসুমে রিয়াল মাদ্রিদের রোনালদো-বেনজেমা-হিগুয়েইনের করা ২০১১-১২ মৌসুমে সর্বকালের রেকর্ড ১১৮ গোলও ছাড়িয়ে যান মেসি-নেইমার-সুয়ারেজ।

অসম্ভব শব্দটা বোধ হয় ‘এমএসএন’ ত্রয়ীর ডিকশনারিতে নেই! কোথায় গিয়ে এ তিন ফরোয়ার্ড থামবেন? নতুন মৌসুম শেষে যদি তাদের মিলিত গোলসংখ্যার অনন্য রেকর্ডও অতীত হয়ে যায় তাহলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, মে ২৪, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।