ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

পেলে নেই, ব্রাজিলের স্বর্ণও নেই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জুন ১৭, ২০১৬
পেলে নেই, ব্রাজিলের স্বর্ণও নেই

ঢাকা: পাঁচবার বিশ্বকাপ, আটবার কোপা আমেরিকার শিরোপা জিতলেও ‘কালো মানিক’ খ্যাত পেলের দেশ ব্রাজিল কখনও অলিম্পিকের শিরোপা জিততে পারেনি। কারণটা কালো মানিকের কাছে বেশ ‘সিরিয়াস’ হলেও মজা করে জানিয়েছেন, ‘আমি কখনও দেশের জার্সি গায়ে এই টুর্নামেন্টে খেলিনি জন্যই ব্রাজিল কখনও অলিম্পিকের স্বর্ণ জেতেনি।

দেশটির কিংবদন্তি এই ফুটবলার সদ্যই ‘অলিম্পিক অর্ডার’ পুরস্কার পেয়েছেন। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সভাপতি টমাস বাখ পেলেকে সংস্থাটির সর্বোচ্চ সম্মাননা দেন।

সেখানেই জমকালো এক অনুষ্ঠানে ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জেতা ৭৫ বছর বয়সী কালো মানিক মজার ছলে বলেন, ‘আমার বন্ধুদের সঙ্গে প্রায়ই মজা করে বলি যে, ব্রাজিল কখনও অলিম্পিকের স্বর্ণ জেতেনি, কারণ আমি এই প্রতিযোগিতায় দেশের হয়ে খেলিনি। ’

তিনি আরও যোগ করেন, ‘মজা করে বন্ধুদের এটাও বলেছি, ঈশ্বর আমাদের সব দিলেও এই একটি মাত্র পদক থেকে বঞ্চিত করেছে। আর ঈশ্বর আমাকে অন্য সব সম্মান পাওয়ার সুযোগ করে দিয়েছিলেন। স্বপ্নের ভেলায় ভেসে আমাদের ইতিবাচক ভাবতে হবে। আশাবাদী হতে হবে যে, আমরা হয়তো একদিন অলিম্পিকের শিরোপা পাব। এরপর আবারো একই শিরোপার স্বাদ নিতে পারব তাদের জন্য যারা আমার গল্পের অংশ। ’

আগামী ০৫ আগস্ট থেকে ব্রাজিলের রিও ডি জেনেইরোতে শুরু হবে অলিম্পিকের আসর। স্বাগতিক হিসেবে এবার এই শিরোপা নিজেদের ঘরে রেখে দিতে প্রস্তুত নেইমার বাহিনী। কোপা আমেরিকার শতবর্ষী আসরের গ্রুপপর্ব থেকে ছিটকে পড়া ব্রাজিল হয়তো নেইমারের হাত ধরেই পেলের অসম্পূর্ণ স্বপ্ন পূরণ করবেন।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ১৭ জুন ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।