ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

সমালোচিত পিকের অবসরের ঘোষণা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৬
সমালোচিত পিকের অবসরের ঘোষণা ছবি: সংগৃহীত

ঢাকা: অবসরের ঘোষণা দিয়ে বসলেন বার্সেলোনার তারকা ডিফেন্ডার স্পেন জাতীয় দলের অভিজ্ঞ ফুটবলার জেরার্ড পিকে। স্প্যানিশ সমর্থকদের সমালোচনা সহ্য করতে না পেরে নিজের বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন ২৯ বছর বয়সী পিকে।

জাতীয় দলের হয়ে সবশেষ আলবেনিয়ার বিপক্ষে ম্যাচের পর কিছুটা ক্ষোভ থেকেই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের কথা বলেছেন বার্সা তারকা। তবে, সঙ্গে এটিও জানিয়েছেন, জাতীয় দলের হয়ে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ পর্যন্ত খেলবেন তিনি।

ফুটবল ক্যারিয়ারে বহুবার বিতর্কে জড়ানো পিকেকে নিয়ে নতুন করে সমালোচনার সূত্রপাত হয় আলবেনিয়ার বিপক্ষে ম্যাচে। তিনি জাতীয় দলের ফুলহাতা জার্সি কেটে হাফহাতা বানিয়ে খেলতে নেমেছিলেন। তাতে, সমালোচকরা দাবি করেন, পিকে জাতীয় দলের জার্সিকেই অসম্মান করেছেন। সমর্থকের দাবি, জার্সির হাতের ওই অংশটায় স্পেনের পতাকার ছবি থাকে। আর পিকে নাকি স্পেনকে ‘অসম্মান’ করতেই জার্সির হাতা কেটেছেন!

এমন সমালোচনার সঙ্গে যোগ হয় পিকের প্রকাশ্যে কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে সাফাই গাওয়া। নিজের ক্ষোভ থেকেই পিকে জানান, ‘আমি কাতালুনিয়ার পক্ষে এটা সবাই যেমন জানে, তেমনি সবাইকে জানাতে চাই স্পেনকে তুলে ধরতে আমি সব ভাবেই চেষ্টা করেছি। কিন্তু এতো সমালোচনা আমি আর মেনে নিতে পারছি না। সবাই জানে আমি হাফহাতা জার্সি পড়েই খেলি। তাই জার্সির হাতা কেটেছি। আর জার্সির হাতা কাটার ইস্যুটা আমার ধৈর্যের বাধ ভেঙে দিয়েছে। ’

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের পর স্পেনের হয়ে আর মাঠে নামবেন না বলে জানিয়ে পিকে আরও জানান, ‘এটা আবেগের বশে হঠাৎ করে নেওয়া কোনো সিদ্ধান্ত নয়। এটা নিয়ে আমি অনেকে ভেবেছি। আমি স্পেনের পক্ষে সব সময়ই সর্বোচ্চটা দিয়েছি। তবে আমি স্পেনের ১০০তম ম্যাচটি খেলতে চাই। খেলতে চাই আগামী বিশ্বকাপ। বিশ্বকাপের পর আমি নিজেই জাতীয় দল থেকে সরে দাঁড়াব। ’

ইউরো চলাকালীন ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের আগে স্পেনের জাতীয় সংগীত না গাওয়ায় সমালোচনা শুনতে হয়েছিল পিকেকে। এ প্রসঙ্গে তিনি জানান, ‘আমি স্পেনকে ভালোবাসি। এসব সমালোচনা বাজে লোকেদের কাজ। আমি স্পেন জাতীয় দলের জন্য গর্বিত। এই পরিবারটিকে আমি ভালোবাসি। জাতীয় সংগীতকে আমি কখনোই অসম্মান করিনি। তেমনি এই দেশ আর এই ফুটবল দলকেও আমি কখনো অসম্মান করার চেষ্টা করিনি। জাতীয় দলের জার্সিকেও অসম্মান করার কোনো চিন্তাই আমার মাথায় নেই। আমি শুধু নিজের আরামের জন্যই জার্সির হাতা কেটেছি। ’

এদিকে, স্প্যানিশ ফুটবল ফেডারেশন পিকের জার্সির হাতা কাটার ব্যাপারটিকে স্বাভাবিক ভাবেই নিয়েছে। তারা এক বিবৃতিতে জানায়, পিকে এর আগেও নিজের পছন্দমতো জার্সির হাতা বানিয়ে খেলতে নেমেছিল। এটা তার খেলারই অংশ। জাতীয় দলের আরেক তারকা সার্জিও রামোসও জার্সির হাতা কেটে খেলতে নামেন। এটা জাতীয় দল কিংবা দেশের কোনো অসম্মান বয়ে আনে না।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ১০ অক্টোবর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।