ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ফুটবল

আপত্তিকর স্লোগানে ব্রাজিল-আর্জেন্টিনাকে জরিমানা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৬
আপত্তিকর স্লোগানে ব্রাজিল-আর্জেন্টিনাকে জরিমানা

ঢাকা: বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ঘরের মাঠের দর্শকদের আপত্তিকর স্লোগান এবং বিভিন্ন বিদ্বেষমূলক আচরণের জন্য ব্রাজিল, আর্জেন্টিনা ও চিলিকে জরিমানা করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে আগামী ১১ নভেম্বর মুখোমুখি লড়াইয়ে নামবে ফুটবলের দুই পরাশক্তি ব্রাজিল-আর্জেন্টিনা।

তার আগেই বিপাকে পড়তে হলো এই ফুটবল ফেডারেশনগুলোকে। জরিমানা গুণতে হচ্ছে মেসি-নেইমার-সানচেজদের দেশকে।

গত মাসে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ঘরের মাঠে বলিভিয়ার মুখোমুখি হয় ব্রাজিল। ওই ম্যাচে বলিভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দেয় স্বাগতিকরা। ম্যাচ চলাকালীন ব্রাজিলের দর্শকরা আপত্তিকর এবং সমকামী বিদ্বেষী স্লোগান দেয়। এক মাসের মধ্যে দ্বিতীয়বার একই কারণে জরিমানা করা হলো ব্রাজিলকে। এবারে নেইমারের দেশটিকে গুনতে হচ্ছে ২৫ হাজার সুইস ফ্রাঙ্ক।

ব্রাজিলের পাশাপাশি আর্জেন্টিনা ও চিলিকেও জরিমানা করা হয়েছে। সান্তিয়াগোতে পেরুর বিপক্ষে ২-১ গোলের জয়ের ম্যাচে চিলির সমর্থকরা একইরকম স্লোগান দেয়। সে কারণে চিলির ফুটবল ফেডারেশনকে ১৫ হাজার সুইস ফ্রাঙ্ক জরিমানা গুনতে হচ্ছে।

এদিকে, প্রতিপক্ষের ফুটবলারদের অপমানসূচক মন্তব্য করায় আর্জেন্টিনাকে গুনতে হচ্ছে ১৫ হাজার সুইস ফ্রাঙ্ক।

ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এক বিবৃতিতে জানিয়েছে, ব্রাজিল, চিলি ও আর্জেন্টিনা ছাড়াও জরিমানা গুণতে হচ্ছে আলবেনিয়া, কসোভা, ক্রোয়েশিয়া, এস্তানিয়া, ইউক্রেন, প্যারাগুয়েকে। আলবেনিয়া ও ক্রোয়েশিয়াকে ৪০ হাজার পাউন্ড করে জরিমানা করা হয়েছে।  

ফিফা আরও জানায়, ইরানকে জরিমানা করা হয়েছে নির্দিষ্ট একটি ম্যাচের সময় সমর্থকদের ধর্মীয় কিছু বিষয় উপস্থাপনের জন্য।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ০৫ নভেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।