ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ফুটবল

সাফে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত ও আফগানিস্তান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
সাফে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত ও আফগানিস্তান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২৬ ডিসেম্বর থেকে ভারতের শিলিগুঁড়ির ‘কাঞ্চনজঙ্ঘা’ স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার মেয়েদের ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই ‘সাফ নারী নারী চ্যাম্পিয়নশিপ ২০১৬।’ গেল তিন আসরের ধারাবাহিকতায় এটি চ্যাম্পিয়নশিপের চতুর্থ আসর।

ঢাকা: ২৬ ডিসেম্বর থেকে ভারতের শিলিগুঁড়ির ‘কাঞ্চনজঙ্ঘা’ স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার মেয়েদের ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই ‘সাফ নারী নারী চ্যাম্পিয়নশিপ ২০১৬। ’ গেল তিন আসরের ধারাবাহিকতায় এটি চ্যাম্পিয়নশিপের চতুর্থ আসর।

এই আসরে দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে পাকিস্তান ছাড়া অংশ নিচ্ছে বাকি ৭টি দেশই। জানা গেছে পাকিস্তান এই টুর্নামেন্টে অংশ নিতে অনাগ্রহ প্রকাশ করেছে।

আর এই টুর্নামেন্টকে সামনে রেখে বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বিকেলে বাফুফে ভবনে অনুষ্ঠিত হলো ড্র অনুষ্ঠান। ড্র’তে ‘এ’ গ্রুপে পড়েছে ৪টি দেশ আর ‘বি’তে ৩টি। ‘এ’ গ্রুপে আছে: তিনবারের রানার আপ দল নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ভুটান। আর ‘বি’তে আছে তিনবারের চ্যাম্পিয়ন ভারত, বাংলাদেশ ও আফগানিস্তান।

লটারি ড্র অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাফের প্রেসিডেন্ট-কাজী মোহাম্মদ সালাহউদ্দিন, সাধারণ সম্পাক আনোয়ারুল হক হেলালসহ বাফুফে’র কর্মকর্তারা।

ড্র অনুষ্ঠানে টুর্নামেন্ট নিয়ে সংক্ষিপ্ত বক্তব্যে সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন, ‘সাফ নারী চ্যাম্পিয়নশিপের ‘এ’ গ্রুপে থাকা ৪টি দলের প্রতিদিন তাদের ২টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। শীতকাল হওয়ায় ম্যাচের সময় দুপুর ২টা ও সন্ধ্যা ৬টা’য় ঠিক করা হয়েছে। ’ 
‘টুর্নামেন্টে বাংলাদেশের যে দুটি ম্যাচ আছে তার প্রথমটি অনুষ্ঠিত হবে ২৯ ডিসেম্বর ও দ্বিতীয়টি ৩১ ডিসেম্বর। দুই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত ও আফগানিস্তান। এই দুই ম্যাচের যে কোনো একটিতে জিততে পারলেই সেমিফাইনালে উঠে যাবে বাংলাদেশের মেয়েরা। টুর্নামেন্টের সেমিফাইনাল ২ জানুয়ারি ও ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ৪ জানুয়ারি। ’

আর সভাপতির বক্তব্যে কাজী সালাহউদ্দিন বলেন, ‘সাফ চ্যাম্পিয়নশিপে আমি তেমন কিছুই আশা করছি না। কারণ যারা খেলতে যাচ্ছে তারা একটি নতুন দল। এ দলে অনূর্ধ্ব-১৪ ও ১৬ দলের মেয়েরোই বেশি। আমি আসলে দেখতে চাইছি ২০১৭ সালের সেপ্টেম্বরের জন্য তারা কতুটু প্রস্তুত হতে পারছে। ’

২৬ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠেয় এই টুর্নামেন্টের সূচি এখনও চূড়ান্ত করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, ১৭ নভেম্বর ২০১৬
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।