ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ফুটবল

মেসি ৬৯৯, নটআউট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
মেসি ৬৯৯, নটআউট ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়নস লিগের ম্যাচে রাতে জার্মান জায়ান্ট বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে খেলতে নামবে লিওনেল মেসির বার্সেলোনা। ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে নামবে আর্জেন্টাইন খুদে জাদুকরের দলটি। আর এই ম্যাচের মধ্যদিয়ে বার্সার জার্সিতে ৭০০তম ম্যাচ খেলতে নামবেন মেসি।

বার্সার জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলে এক নম্বরে আছেন সাবেক তারকা জাভি। তিনি খেলেছেন ক্লাবের রেকর্ড ৭৬৭ ম্যাচ।

আজ রাতে মেসি খেলতে নামবেন ৭০০তম ম্যাচ। যা বার্সার জার্সিতে দ্বিতীয় সর্বোচ্চ।

১৬ মৌসুম ধরে বার্সার সিনিয়র দলে খেলা মেসি গোল করেছেন ৬১২টি। সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন আরও ২৩৫টি। ম্যাচে একটি করে গোল করেছেন ২১৭ বার, জোড়া গোল করেছেন ১২৫ বার, হ্যাটট্রিক করেছেন ৪০ বার, চারটি গোল করেছেন ৫ বার। একবার তো ৫টিই গোল করেছিলেন মেসি।

২০০৪-০৫ মৌসুম থেকে ২০০৭-০৮ মৌসুমে বার্সার জার্সিতে মেসি ১ থেকে ১০০তম ম্যাচ খেলেছেন, যেখানে তার গোল ৪১টি, অ্যাসিস্ট ১৪টি। এই সময়ে তিনি লা লিগা আর চ্যাম্পিয়নস লিগের শিরোপার স্বাদ পান। শততম ম্যাচের আগে তিনবার হ্যাটট্রিকের দেখাও পান মেসি। এরমধ্যে রিয়াল মাদ্রিদের বিপক্ষেও ছিল মেসির একটি হ্যাটট্রিক।

২০০৭-০৮ মৌসুম থেকে ২০০৯-১০ মৌসুমে মেসির নামের পাশে জমে ২০০ ম্যাচ। এই সময়ে তিনি ট্রেবল শিরোপার স্বাদ পান। চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও গোল করেন। জিতেছিলেন প্রথমবারের মতো ব্যালন ডি’অর। ১০১-২০০তম ম্যাচের মধ্যে মেসি গোল করেছেন ৭৩টি, সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ৩১ বার। এই সময়ে অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে মেসি সর্বোচ্চ ৭টি গোল করেন।

২০০৯-১০ থেকে ২০১১-১২ মৌসুমে মেসি খেলেন ২০১ থেকে ৩০০তম ম্যাচ। যেখানে তার নামের পাশে জমে তৃতীয় চ্যাম্পিয়নস লিগ শিরোপা আর তৃতীয় এবং চতুর্থ লা লিগার শিরোপা। দ্বিতীয় এবং তৃতীয় ব্যালন ডি’অরও নিজের শোকেসে জমিয়ে নেন। জিতেছিলেন প্রথমবারের মতো গোল্ডেন সু’র পুরস্কার। এই সময়ে আর্জেন্টাইন তারকা গোল করেছিলেন ৯৯টি আর অ্যাসিস্টে নাম লেখান ৪১ বার।

২০১১-১২ থেকে ২০১৩-১৪ মৌসুমে মেসি খেলেছেন ৩০১-৪০০তম ম্যাচ। যেখানে তিনি জিতেছিলেন চতুর্থ ব্যালন ডি’অর শিরোপা। দ্বিতীয় এবং তৃতীয় গোল্ডেন সু’র পুরস্কারও নিজের করে নেন। ২০১২ পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ ৯১ গোল করে জিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখান মেসি। ৩০১ থেকে ৪০০তম ম্যাচে মেসির গোলসংখ্যা ছিল ১১৮টি আর অ্যাসিস্ট ছিল ৩৪টি।

২০১৩-১৪ থেকে ২০১৫-১৬ মৌসুমে মেসি খেলেছেন বার্সা ক্যারিয়ারের ৪০১ থেকে ৫০০তম ম্যাচ। সেখানে দ্বিতীয়বারের মতো ট্রেবলের স্বাদ পান। জিতেছিলেন পঞ্চম ব্যালন ডি’অর, গড়েছিলেন লা লিগার সর্বকালের সর্বোচ্চ গোলের রেকর্ড। এই সময়ে মেসি প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন ৯৪ বার, সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ৩৯ বার।

২০১৫-১৬ থেকে ২০১৭-১৮ মৌসুমে মেসি খেলেন ৫০১ থেকে ৬০০তম ম্যাচ। যেখানে তার অষ্টম এবং নবম লা লিগার শিরোপা আর চতুর্থ গোল্ডেন সু’র খেতাব জমে যায়। এই সময়ে মেসি বার্সার জার্সিতে ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করেন। পাশাপাশি নিজের ৯৮ গোল করেন, সতীর্থদের দিয়ে করান আরও ১৪টি গোল।

২০১৭-১৮ থেকে চলতি মৌসুমে মেসি বার্সার জার্সিতে খেলেছেন ৬০১ থেকে ৬৯৯তম ম্যাচ। যেখানে তার নামের পাশে জমে আছে দশটি লা লিগার শিরোপা, যা বার্সার জার্সিতে ইতিহাসের একটা অংশ। এর মধ্যে পঞ্চম এবং ষষ্ঠ গোল্ডেন সু’র পুরস্কার নিজের করে নিয়েছেন মেসি। বার্সার জার্সিতে ৬০০ গোলের মাইলফলকও স্পর্শ করেছেন তিনি। পাশাপাশি এই সময়ে গোল করেছেন ৮৯টি আর সতীর্থদের গোলে অবদান রেখেছেন ৩৮ বার।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।