ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

অখ্যাত কাদিসের কাছে হারল বার্সা, রিয়ালের স্বস্তির জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
অখ্যাত কাদিসের কাছে হারল বার্সা, রিয়ালের স্বস্তির জয়

১৫ বছর পর লা লিগায় ফেরা কাদিসের কাছে ২-১ গোলে হেরে গেছে বার্সেলোনা। এমনকি পয়েন্ট তালিকায়ও কাতালান জায়ান্টদের পেছনে ফেলে দিয়েছে অখ্যাত দলটি।

অন্যদিকে একই রাতে সেভিয়ার মাঠ থেকে জয়ের স্বস্তি সঙ্গী করে ফিরেছে রিয়াল মাদ্রিদ।

শক্তি-সামর্থ্যে যোজন যোজন এগিয়ে থাকা বার্সাকে হারানোর জন্য গতিময় ফুটবলের ঘোষণা দিয়েছিলেন কাদিস কোচ। মাঠে অবশ্য তার প্রতিফলন দেখাতে পারেনি তার দল। কিন্তু ঠিকই দারুণ এক জয় তুলে নিয়েছে তারা। বার্সার বিরুদ্ধে দলটি ১৯৯১ সালের পর এই প্রথম জয়ের মুখ দেখল, যা পয়েন্ট টেবিলে তাদের রোনাল্ড কুম্যানের দলের চেয়ে ৪ পয়েন্ট এগিয়ে দিল।

শনিবার রাতে আলভারো হিমেনেসের গোলে এগিয়ে যায় কাদিস। এরপর প্রতিপক্ষ খেলোয়াড় আলকালার আত্মঘাতী গোলে সমতায় ফেরে বার্সা। কিন্তু সফরকারীদের রক্ষণের ভুলে জয়সূচক গোল করে স্বাগতিক কাদিসকে উৎসবের উপলক্ষ এনে দেন সাবেক ম্যানচেস্টার সিটি তারকা আলভারো নেগ্রেদো।  

ম্যাচের পুরোটা সময় বলে একক দখল রেখেও কাজের কাজ কিছুই করতে পারেনি বার্সা। ম্যাচের অষ্টম মিনিটে কর্নারে ফালোর হেড ফ্লিকের ছোট ডি-বক্সে আসা বল ঠেকানোর চেষ্টা করতে গিয়ে নিজেদের জালের দিকে হেড করে বসেন বার্সা ডিফেন্ডার অস্কার মিনগেসা। গোলরক্ষক টের-স্টেগান ঝাঁপিয়ে ঠেকানোর চেষ্টা করলেও আলতো টোকায় বলকে জালের ঠিকানায় পাঠিয়ে দেন হিমেনেস।

দ্বিতীয়ার্ধেও বলের দখল রেখে একের পর এক আক্রমণ শানালেও গোলের দেখা পাচ্ছিল না বার্সা। এরপর ম্যাচের ৫৭তম মিনিটে আত্মঘাতী গোলে সমতায় ফেরেন মেসিরা। ডি-বক্সে মেসির পাস পেয়ে বাঁ দিক থেকে আলবার শট ডিফেন্ডার পেদ্রো আলকালার পায়ে লেগে দিক পাল্টে জালে জড়িয়ে যায়। তবে সমতায় ফেরার স্বস্তি দীর্ঘায়িত হয়নি বার্সার।

৬৩তম মিনিটে নিজেদের ডি-বক্সে সতীর্থ লংলের উদ্দেশে থ্রোয়িং করেছিলেন আলবা, কিন্তু বল পায়ে নিয়ে ব্যর্থ হন ফরাসি ডিফেন্ডার। এরপর দলকে বিপদমুক্ত করতে ছুটে যান টের স্টেগেন। বার্সা গোলরক্ষকও ব্যর্থ হন। এবার প্রথমে তার কাছ থেকে বল কেড়ে নিয়ে দ্বিতীয় ছোঁয়ায় জালে জড়িয়ে দেন নেগ্রেদো।  

বার্সার জন্য ম্যাচটা দুর্ভাগ্য বয়ে এনেছে। কারণ মোট ২১টি শট নিয়েছে দলটি, যার ১০টি একাই নিয়েছেন মেসি। পাঁচটি ঠেকিয়ে দিয়েছেন কাদিসের গোলরক্ষক। সেই সঙ্গে রক্ষণের ভুল তো আছেই। তবে কাদিসও প্রশংসা প্রাপ্য, কারণ মাত্র ১৮ শতাংশ সময় বল দখলে রেখেও মাত্র ৭টি শট নেওয়া দলটি (যার ৩টি ছিল গোলমুখে) শুধু কাউন্টার অ্যাটাকের জোরে জয় ছিনিয়ে নিয়েছে।

একই রাতে টানা তিন ম্যাচে জয়শূন্য (দুই হার, এক ড্র) থাকা রিয়াল সেভিয়ার মাঠ থেকে ১-০ গোলে জয় পেয়েছে। তবে এতে যতটা না করিম বেনজেমা-মদ্রিচদের পারফরম্যান্সের জোর ছিল, তার চেয়ে বেশি ছিল ভাগ্যের ছোঁয়া। দ্বিতীয়ার্ধে সেভিয়া গোলরক্ষক ইয়াসিন বোনোর আত্মঘাতী গোলেই কপাল খুলেছে জিদানের দলের।  

ম্যাচের ৫৫তম মিনিটে ফেরলঁদ মঁদির ডি-বক্সে বাড়ানো বলে ছুট গিয়ে স্লাইডে হালকা টোকা দেন রিয়ালের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস। গোল লাইনে থেকেও বল হাতে জমাতে পারেননি সেভিয়া গোলরক্ষক। ফলে বল চলে যায় গোললাইন পেরিয়ে।  

এই নিয়ে ১১ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ। একই রাতে রিয়াল ভাইয়াদলিদকে ২-০ গোলে হারানো অ্যাতলেটিকো মাদ্রিদ ১০ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে। এক ম্যাচ বেশি খেলা রিয়াল সোসিয়েদাদের পয়েন্ট ২৪। ১২ ম্যাচে পাঁচ জয় ও তিন ড্রয়ে ১৮ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে উঠেছে কাদিস। ১৪ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে দুই ম্যাচ কম খেলা বার্সেলোনা।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।