ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ডেথ গ্রুপে নেদারল্যান্ডস, সহজ গ্রুপে ইতালি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২০
ডেথ গ্রুপে নেদারল্যান্ডস, সহজ গ্রুপে ইতালি

২০২২ বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইপর্বের ড্রয়ে আবারও ডেথ গ্রুপে পড়েছে নেদারল্যান্ডস। ‘জি’ গ্রুপে এবার তাদের লড়তে হবে তুরস্ক, নরওয়ে ও মন্টেনেগ্রোর বিপক্ষে।

 

একই গ্রুপে আছে লাটভিয়া ও জিব্রাল্টারও। গত বিশ্বকাপের বাছাইপর্বেও ডেথ গ্রুপে পড়েছিল ডাচরা। সেবার বাছাইপর্বের সেতু পেরোতে না পারায় রাশিয়া বিশ্বকাপে দর্শক হয়ে থাকতে হয় তাদের।  

এবারের বাছাইপর্বের আরেকটি আগ্রহ জাগানিয়া গ্রুপ হলো ‘আই’। এই গ্রুপে আছে ইংল্যান্ড, পোল্যান্ড, হাঙ্গেরি, আলবেনিয়া, অ্যান্ডোরা ও সান মারিনো। যেখানে গত বিশ্বকাপের সেমিফাইনালিস্ট থ্রি-লায়ন্সদের শক্ত প্রতিপক্ষ পোল্যান্ড। তবে হাঙ্গেরি দেরিতে হলেও সাম্প্রতিক সময়ে নিজেদের ইতিহাস স্মরণ করিয়ে দিচ্ছে।  

কাতার বিশ্বকাপই হতে পারে ক্রিস্টিয়ানো রোনালদোর শেষ বিশ্বকাপ। আগামী বিশ্বকাপে জুভেন্টাস ফরোয়ার্ডের বয়স হবে ৩৭। তার দল ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল আছে ‘এ’ গ্রুপে। পর্তুগিজদের বাকি প্রতিপক্ষ সার্বিয়া, আয়ারল্যান্ড প্রজাতন্ত্র, লুক্সেমবার্গ এবং আজারবাইজান।  

এবার অবশ্য গ্রুপ পর্ব পার হয়ে মূল মঞ্চে জায়গা করে নেওয়ার সহজ সুযোগ পেয়েছে ইতালি। গ্রুপ পর্বের বাধা পেরোতে না পারায় রাশিয়া বিশ্বকাপে দর্শক হয়ে থাকতে হয় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। এবার তারা ‘সি’ গ্রুপে সঙ্গী হিসেবে পেয়েছে সুইজারল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড, বুলগেরিয়া এবং লিথুয়ানিয়াকে।

তবে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের রাজত্ব ধরে রাখা সহজ হবে না। ‘ডি’ গ্রুপেই তাদের পরীক্ষা দিতে হবে ইউক্রেন, ফিনল্যান্ড, বসনিয়া ও হার্জেগোভিনা এবং কাজাখস্তানের বিপক্ষে।  

চমক রয়েছে ‘ই’ গ্রুপে। ইডেন হ্যাজার্ডের সঙ্গে দেখা হয়ে যাবে তার সাবেক রিয়াল মাদ্রিদ সতীর্থ ও বর্তমান টটেনহাম ফরোয়ার্ড গ্যারেথ বেলের। বেলজিয়াম ও ওয়েলসের বাকি তিন সঙ্গী হচ্ছে চেক প্রজাতন্ত্র, বেলারুশ ও এস্তোনিয়া।  

এবার ‘এফ’ গ্রুপকে ভাবা হচ্ছে সবচেয়ে আকর্ষণীয়। এই গ্রুপে আছে সম-শক্তির চার দল- ডেনমার্ক, অস্ট্রিয়া, স্কটল্যান্ড ও ইসরায়েল। এছাড়া বাকি দুই দল হচ্ছে ফারো আইল্যান্ড ও মালদোভা।  

ইউরোপের ৫৫ দলের ২০২২ বিশ্বকাপ বাছাইয়ের লড়াই শুরু হবে আগামী ২৪ মার্চ থেকে।  


২০২২ বিশ্বকাপ বাছাইপর্ব ড্র

গ্রু-এ: পর্তুগাল, সার্বিয়া, আয়ারল্যান্ড প্রজাতন্ত্র, লুক্সেমবার্গ, আজারবাইজান
গ্রুপ-বি: স্পেন, সুইডেন, গ্রিস, জর্জিয়া, কসোভো
গ্রুপ-সি: ইতালি, সুইজারল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড, বুলগেরিয়া, লিথুয়ানিয়া
গ্রুপ-ডি: ফ্রান্স, ইউক্রেন, ফিনল্যান্ড, বসনিয়া ও হার্জেগোভিনা, কাজাখস্তান
গ্রুপ-ই: বেলজিয়াম, ওয়েলস, চেক প্রজাতন্ত্র, বেলারুশ, এস্তোনিয়া
গ্রুপ-এফ: ডেনমার্ক, অস্ট্রিয়া, স্কটল্যান্ড, ইসরায়েল, ফারো আইল্যান্ড, মালদোভা
গ্রুপ-জি: নেদারল্যান্ডস, তুরস্ক, নরওয়ে, মন্টেনেগ্রো, লাটভিয়া, জিব্রাল্টার
গ্রুপ-এইচ: ক্রোয়েশিয়া, স্লোভাকিয়া, রাশিয়া, স্লোভেনিয়া, সাইপ্রাস, মাল্টা
গ্রুপ-আই: ইংল্যান্ড, পোল্যান্ড, হাঙ্গেরি, আলবেনিয়া, অ্যান্ডোরা, সান মারিনো
গ্রুপ-জে: জার্মানি, রোমানিয়া, আইসল্যান্ড, উত্তর ম্যাসেডোনিয়া, আর্মেনিয়া

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।