ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

ফুটবল

বিশাল আর্থিক ক্ষতির মুখে চেলসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
বিশাল আর্থিক ক্ষতির মুখে চেলসি

রুশ ধনকুবের রোমান আব্রামোভিচের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ব্রিটিশ সরকার। যুক্তরাজ্যে থাকা তার সব সম্পত্তির ওপর আরোপ করা হয়েছে এই নিষেধাজ্ঞা।

ফলে বিপাকে পড়ে গেছে তার মালিকানাধীন ক্লাব চেলসি। ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্টরা এরইমধ্যে বিশাল অঙ্কের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে।

নিষেধাজ্ঞার কারণে চেলসির পক্ষে ঘরের মাঠের টিকিট বিক্রিসহ খেলোয়াড় কেনাবেচা এবং চুক্তি নবায়ন কোনোটাই সম্ভব নয়। গত বৃহস্পতিবার নিষেধাজ্ঞা আরোপের পর ক্লাবটির জার্সি স্পন্সর মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা কোম্পানি 'থ্রি' ৪০ মিলিয়ন পাউন্ডের চুক্তি সাময়িকভাবে স্থগিত করে দিয়েছে।  

ব্রিটিশ সংবাদ মাধ্যম 'ডেইলি মেইল'-এর রিপোর্ট অনুযায়ী, ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী বিখ্যাত ব্র্যান্ড 'নাইকি' খুব শিগগিরই চেলসির সঙ্গে চুক্তি বাতিল করতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রভিত্তিক ওই স্পোর্টস ব্র্যান্ডের সঙ্গে ২০১৫ সালে ব্লুজদের ৯০০ মিলিয়ন পাউন্ডের চুক্তি হয়েছিল। চুক্তি বাতিলের কারণে আগামী কয়েক বছরে চেলসির ক্ষতি হতে পারে প্রায় ৫৪০ মিলিয়ন পাউন্ড। ক্লাবটির বার্ষিক আয়ের মধ্যে প্রায় ৫৬ মিলিয়ন পাউন্ড আসে এই চুক্তি থেকে।  

এদিকে চেলসির সঙ্গে চুক্তি বাতিলের পথে হাঁটছে আরও এক বড় ব্র্যান্ড 'হুন্দাই' (Hyundai)। দক্ষিণ কোরিয়া-ভিত্তিক অটোমোবাইল কোম্পানিটির সঙ্গে ২০১৮ সালে বছরে ১০ মিলিয়ন পাউন্ডের একটি চুক্তি হয়েছিল চেলসির। এছাড়া স্টার্ট-আপ অ্যাপ 'জ্যাপ' (Zapp) এর পক্ষ থেকেও চুক্তি বাতিলের ইঙ্গিত দেওয়া হয়েছে। সবমিলিয়ে চেলসির স্পন্সর হিসেবে আছে ১৬টি প্রতিষ্ঠান। এর মধ্যে আগেই উল্লেখিত ৩টি ছাড়াও আছে ট্রিভাগো (Trivago), ইয়োকোহামা টায়ার্স (Yokohama Tyres), ভাইটালিটি (Vitality), হাবলট (Hublot), ক্যাডবারি (Cadbury)-এর মতো নামকরা সব প্রতিষ্ঠান।

শুধু কি আর্থিক ক্ষতি, নিষেধাজ্ঞার কারণে ক্লাবের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের সঙ্গে চুক্তি নবায়নের সুযোগও হারাচ্ছে চেলসি। বিশেষ করে মূল ডিফেন্ডার সিজার আজপিলিকুয়েতা, অ্যান্টোনিও রুডিগার এবং আন্দ্রেস ক্রিস্টেনসেনের চুক্তির মেয়াদ শেষ হবে আগামী জুনে। তবে এত সমস্যা সত্ত্বেও চেলসির কোচ টমাস টুখেল দাবি করছেন, তার দল শিরোপার জন্য প্রতিদ্বন্দ্বিতা চালিয়ে যাবে। তিনি বলেন, 'যতদিন আমাদের কাছে পর্যাপ্ত জার্সি এবং পরিবহনের জন্য বাস আছে; আমরা শক্ত প্রতিদ্বন্দ্বিতা চালিয়ে যাব। '

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।