ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

যুদ্ধের প্রভাবে ইউক্রেনিয়ান প্রিমিয়ার লিগের মৌসুম শেষ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
যুদ্ধের প্রভাবে ইউক্রেনিয়ান প্রিমিয়ার লিগের মৌসুম শেষ রুশ হামলায় বিধ্বস্ত ইউক্রেনের একটি স্টেডিয়াম/সংগৃহীত ছবি

চলমান যুদ্ধের প্রভাবে ইউক্রেনিয়ান প্রিমিয়ার লিগের (ইউপিএল) মৌসুম সমাপ্ত বলে ঘোষণা করা হয়েছে।  

গত ডিসেম্বরে তিন মাসের শীতকালীন বন্ধের পর রাশিয়ার হামলা শুরু হওয়ায় আর মাঠে গড়ায়নি ইউক্রেনের শীর্ষ লিগ।

 

সর্বশেষ রাউন্ডের খেলা শেষে ইউপিএল-এর পয়েন্ট তালিকার শীর্ষে ছিল শাখতার দোনেৎস্ক। দ্বিতীয় স্থানে থাকা ডায়ানামো কিয়েভের (৪৫ পয়েন্ট) চেয়ে দলটি দুই পয়েন্ট এগিয়ে ছিল।  

আর আজ বুধবার এক বিবৃতিতে ইউপিএল জানিয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি অর্থাৎ, রাশিয়ার হামলার শুরুর আগ পর্যন্ত লিগ পয়েন্ট টেবিলের অবস্থানই চূড়ান্ত। আর এই মৌসুমে কোনো দলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে না। তবে এই অবস্থান চ্যাম্পিয়নস লিগে তাদের খেলার ক্ষেত্রে আমলে নেওয়া হবে। যদিও যুদ্ধের কারণে তাদের অংশগ্রহণ অনিশ্চিত।

ইউপিএল কর্তৃপক্ষ জানিয়েছে, পরবর্তী মৌসুম শুরুর ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছে তারা।  

শাখতার ও ডায়নামো সমান ২৯ বার করে ইউপিএলের শিরোপা ঘরে তুলেছে। তবে আপাতত তাদের সমতা নিয়েই শেষ করতে হচ্ছে। যদিও শিরোপা নিয়ে তাদের খুব বেশি আক্ষেপ করার সময় নেই। দল দুটি কিছুদিন যুদ্ধে ক্ষতিগ্রস্ত ইউক্রেনীয়দের সহায়তার জন্য ইউরোপজুড়ে প্রীতি ম্যাচ খেলে বেড়াচ্ছে।  

শাখতার ও ডায়নামো এখনও প্রীতি ম্যাচ খেলতে পারলেও, ইউপিএলের শীর্ষ ১৬ দলের একটি এফসি মারিউপুলের নিজস্ব স্টেডিয়াম ডেসনা চেরনিহিভ এখন রুশ নিয়ন্ত্রণাধীন অঞ্চলে পড়েছে। এরইমধ্যে রুশ হামলায় স্টেডিয়ামটির বড় একটা অংশ বিধ্বস্ত হয়ে গেছে।  

এর আগে ২০১৪ সালে রুশ সমর্থিত বিদ্রোহীরা দোনেৎস্ক দখল করে নিলে ঘরহারা হয়ে পড়েছিল শাখতার। পরে তাদের বাধ্য হয়ে ইউক্রেনের অন্য অঞ্চলে সরে পড়তে হয়। একই অবস্থা হয় ইউক্রেনের আরেক টপ-ভিডিশন ক্লাব জোরিয়া লুহাস্কেরও।  

ক্লাবগুলোর খেলা বন্ধ হলেও ইউক্রেন জাতীয় ফুটবল দল এখনও বিশ্বকাপ বাছাইপর্বের দৌড়ে টিক আছে। আগামী জুনে তারা প্লে-অফে খেলবে স্কটল্যান্ডের বিপক্ষে। ওই ম্যাচের বিজয়ী দল কাতার বিশ্বকাপে জায়গা পাওয়ার লক্ষ্যে চার দিন পর খেলবে ওয়েলসের বিপক্ষে।  

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।