ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

পচেত্তিনো না থাকলে পিএসজিতে আরও ভালো করবে মেসি: দি মারিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, জুন ৭, ২০২২
পচেত্তিনো না থাকলে পিএসজিতে আরও ভালো করবে মেসি: দি মারিয়া

সদ্যই পিএসজিকে বিদায় জানিয়েছেন আনহেল দিল মারিয়া। তার সঙ্গে চুক্তি নবায়নে আগ্রহ দেখায়নি ফরাসি জায়ান্টরা।

শোনা যাচ্ছে, কোচ মাওরিসিও পচেত্তিনোর পিএসজি-অধ্যায়ও নাকি শেষের পথে। তবে এমনটা হলে নাকি লিওনেল মেসির জন্য ভালোই হবে। এমনটাই দাবি মেসির আর্জেন্টাইন সতীর্থ দি মারিয়ার।  

লিগ ওয়ানের শিরোপা উৎসব শেষে কান্নাভেজা চোখে প্যারিসিয়ানদের কাছ থেকে বিদায় নেন দি মারিয়া। শোনা যাচ্ছে, তাকে পেতে আগ্রহী জুভেন্টাসের মতো ক্লাব। কিন্তু এখনও কোনো কিছুই নিশ্চিত নয়। যদিও দি মারিয়া নিজে নাকি বার্সেলোনায় খেলার আগ্রহ প্রকাশ করেছেন। তবে দি মারিয়া প্যারিসেই থেকে যাওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন সম্প্রতি, যেখানে প্রিয় সতীর্থ মেসি নিজের দ্বিতীয় মৌসুমে পা দিচ্ছেন।  

ঢাকঢোল পিটিয়ে গত মৌসুমে মেসিকে দলে ভেড়ায় পিএসজি। চমকে দেওয়া এই ট্রান্সফারে অবশ্য খুব একটা লাভ হয়নি পিএসজির। কারণ আক্রমণভাগে মেসি-নেইমার-এমবাপ্পে ত্রয়ী থাকা সত্ত্বেও কাঙ্ক্ষিত শিরোপা অর্থাৎ চ্যাম্পিয়নস লিগ জিততে পারেনি তারা। যদিও পুরো মৌসুমের অধিকাংশ সময় মেসি ইনজুরি আর অসুস্থতায় ভুগেছেন। কিন্তু দলের ব্যর্থতায় দায় আসলে বর্তেছে পচেত্তিনোর ওপর। তাকে বিদায় করে নতুন কোচ এনে নতুন শুরুর চেষ্টা করছে পিএসজি।

পচেত্তিনোর বিদায়ে মেসির লাভবান হওয়ার সম্ভাবনা দেখেন দি মারিয়া। টিওয়াইসি স্পোর্টসকে তিনি বলেন, 'মনে হচ্ছে তারা (পিএসজি) পচেত্তিনোকেও বিদায় দিতে চায়। অনেক বড় পরিবর্তন আসছে, কিন্তু আমি মনে করি মেসি এটা সামলে নিতে পারবে। এটা তাকে পরের মৌসুমে আরও ভালো করতে সহায়তা করবে। আমি মনে করি, সে খুব ভালোভাবে শুরু করবে, কারণ সে (মৌসুমের শেষ ভাগে) গোলে ভূমিকা রাখা, অ্যাসিস্ট করা এবং আরও বেশি মানিয়ে নেওয়া শুরু করেছে। '

বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যাওয়ার পর লিগ ওয়ানে ২৬ ম্যাচ খেলে ৬টি গোল এবং ১৪টি অ্যাসিস্ট করেছেন মেসি। অবশ্য জাতীয় দলের জার্সিতে এখনও আগের মতোই স্বাচ্ছন্দ্যে গোল করছেন তিনি। একদিন আগেই এস্তোনিয়ার বিপক্ষে একাই ৫ গোল করেছেন এই খুদে ফুটবল জাদুকর। তারও আগে 'ফিনালিসিমা'-তে ইতালির বিপক্ষে গোল না পেলেও ম্যাচসেরা পারফরম্যান্স ছিল তার।

বার্সা থেকে পিএসজিতে মেসি যখন যোগ দেন তখন বেশিরভাগ ফুটবলপ্রেমীরাই ভেবেছেন এবারের চ্যাম্পিয়ন্স লিগ যাচ্ছে ফ্রান্সে। তবে তা আর হলো কই! প্রথম লেগে এগিয়ে থেকেও ফিরতি লেগে গিয়ে রিয়ালের বিপক্ষে হেরে ইউরোপসেরা হওয়ার দৌড় থেকে ছিটকে গেছে ক্লাবটি। এরপর থেকেই পচেত্তিনোর পরিবর্তে নতুন কোচ আনা হবে বলে গুঞ্জন উঠেছিলো। প্রথমে ক্লাবটি সাবেক রিয়াল কোচ জিদানকে চাইলেও সম্মতি না থাকায় প্রস্তাব ব্যর্থ হয়।

ক্লাবের পারফরম্যান্সে ভাটা পড়ায় এবার মরিনিয়োকে কোচ হিসেবে আনতে চাচ্ছে পিএসজি। ফরাসি সংবাদমাধ্যমগুলো এমনটিই জানিয়েছে। কিন্তু এই খবর নিয়ে বিচলিত নন পচেত্তিনো। নিজেকে সেরা কোচ দাবি করে তিনি জানান, শিগগিরই নতুন প্রজেক্টের বিস্তারিত প্রকাশ করবেন।

আর্জেন্টাইন এই কোচ বলেন, ‘আমার চুক্তির এখনও এক বছর বাকি। চারপাশে অনেক গুঞ্জন আছে। প্রতি সপ্তাহে আমি বরখাস্ত হই। পিএসজিতে এই ধরনের ব্যাপারগুলো হয়। ক্লাবটি নিজেকে নতুনভাবে উদ্ভাবনের চেষ্টা করছে। প্রেসিডেন্ট শিগগিরই তার নতুন প্রজেক্ট নিয়ে ব্যাখ্যা দিবেন, কিন্তু আমি শান্ত আছি। ’

নিজেকে সেরা দাবি করে পচেত্তিনো বলেন, ‘এখানে (পিএসজি) আসতে হলে আপনাকে ভালো কোচ হতে হবে এবং দেড় বছর পর আমার মনে হচ্ছে, আমি অন্যতম সেরা। অনেক তারকার লকার রুমের নেতৃত্ব দেওয়াটা দারুণ ব্যাপার। চেলসি, ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের মতো আমরাও মাদ্রিদকে বিদায় করার খুব কাছে ছিলাম। আমরা অনেক এগিয়ে ছিলাম, কিন্তু শেষটা করতে পারিনি। ’

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, জুন ০৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।