ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ফুটবল

ভারতীয় ফুটবল ফেডারেশনের নতুন সভাপতি কল্যাণ চৌবে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২২
ভারতীয় ফুটবল ফেডারেশনের নতুন সভাপতি কল্যাণ চৌবে

সর্বভারতীয় ফুটবল ফেডারেশন নতুন সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন দেশটির সাবেক ফুটবলার কল্যাণ চৌবে। দেশটির আরেক সাবেক ফুটবলার বাইচুং ভুটিয়াকে হারিয়েছেন তিনি।

এছাড়া সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন কর্নাটক রাজ্য সংস্থার সভাপতি এন এ হ্যারিস।

ভারতের ফুটবল ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে গত ১৫ আগস্ট অনির্দিষ্টকালের জন্য দেশটিতে সব ধরনের ফুটবল নিষিদ্ধ করে ফিফা। পরবর্তীতে ফিফার সব নিয়ম-নীতি মেনে নিয়ে নতুন কমিটি গড়ে দেশটি। এতে ২৬ আগস্ট এই নিষেধাজ্ঞা থেকে মুক্তি মেলে ভারতের।  

নতুন কমিটি গঠন করতে শুক্রবার (২ সেপ্টেম্বর) নির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানে বাইচুংকে ৩৩-১ ভোটে হারিয়ে সভাপতি নির্বাচিত হন কল্যাণ। ভারতের বেশির ভাগ রাজ্য সংস্থার সমর্থন ছিল কল্যাণের দিকেই। ভোটের অনেক আগে থেকেই রাজ্য সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করে তাদের সমর্থন আদায় করে নিয়েছিলেন তিনি।  

সিকিম রাজ্যের হয়েও বাইচুং নির্বাচনে লড়েছিলেন অন্ধপ্রদেশের হয়ে। নিজের রাজ্য থেকে সমর্থন পাননি তিনি। অপরদিকে গুজরাট রাজ্য থেকে ভোটে দাঁড়িয়েছেন কল্যাণ। বিজেপির সদস্য হওয়ায় রাজনৈতিকভাবে ভালো সমর্থন পেয়ে তিনিই নির্বাচিত হয়েছেন।

ভোটের আগে কল্যাণ চৌবে বলেছিলেন, ‘ফুটবলের ভাল-খারাপ দুটো দিকই দেখেছি। ফুটবলার হিসাবে ট্রেনে শৌচাগারের পাশে বসে যেতে হয়েছে। আবার বিলাসবহুল হোটেলেও থেকেছি। এক জন ফুটবলারকে কী কী সমস্যার মধ্যে দিয়ে যেতে হয় সেটা আমি জানি। তাই ওদের জন্য কাজ করতে হলে কোনো বই পড়তে হবে না। আমার ২৫ বছরের ফুটবল জীবনের অভিজ্ঞতা কাজে লাগাব। ফুটবলারদের জন্য কাজ করব। ’

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।