ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

স্বাস্থ্য

নতুন বছরের প্রথম চারদিনে ডেঙ্গু আক্রান্ত ১৭৭ জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
নতুন বছরের প্রথম চারদিনে ডেঙ্গু আক্রান্ত ১৭৭ জন

ঢাকা: বৃষ্টি না হলেও বেড়েছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। চলতি জানুয়ারি মাসের চারদিনে (১-৪) দেশে ১৭৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

তিনি বলেন, ২০২২ সালে ডেঙ্গুর তীব্রতা বেশি ছিল। গেল বছর সারা দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল ৬৭ হাজারের বেশি।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জলবায়ু পরিবর্তনে বিরূপ প্রভাবে ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রণয়নের বিশেষ সভায় তিনি এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, বৃষ্টি হয়নি তবুও মানুষ কেন এই সময়ে আক্রান্ত হচ্ছেন বিষয়টি নিয়েই আজকের সভা। ঢাকা মহানগরীসহ সারা দেশে বর্ষা মৌসুম শেষ হলেও ডেঙ্গুর প্রাদুর্ভাব এখনো আশানুরুপভাবে হ্রাস পাচ্ছে না। এছাড়া এডিস মশাবাহিত রোগে এবার মৃত্যু সংখ্যাও তুলনামূলকভাবে বেশি।

তিনি বলেন, এবার বৃষ্টির মৌসুম ছাড়াও ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে। যেটিকে এডিসের নতুন ডামেনশন বলা হচ্ছে। গত ডিসেম্বর মাসেও ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা ৪৯৭৭ জন। মৃত্যু হয়েছে ২৭ জনের।

এ পরিপ্রেক্ষিতে ডেঙ্গু নিয়ন্ত্রণের বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের নিমিত্তে নতুন করে ভাবার কথা বলছেন তাজুল ইসলাম।

তিনি বলেন, বর্তমানে যে কীটনাশক ব্যবহার করা হচ্ছে তার সবগুলোই কার্যকর। পাশাপাশি আপডেট করার জন্য আমরা সব সময় সচেষ্ট। এডিস মশাসহ অন্যান্য ক্ষতিকর কীটপতঙ্গের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে (বায়োলজিক্যাল কন্ট্রোল) কার্যকর ব্যবস্থা গ্রহণ ও ধারাবাহিক প্রতিরোধমূলক ব্যবস্থা গড়ে তোলা দরকার।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৩
জিসিজি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।