ঢাকা, শুক্রবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

স্বাস্থ্য

পটুয়াখালীর শতাধিক স্কুলে প্রজনন স্বাস্থ্য নিয়ে ওরিয়েন্টেশন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
পটুয়াখালীর শতাধিক স্কুলে প্রজনন স্বাস্থ্য নিয়ে ওরিয়েন্টেশন 

পটুয়াখালী: প্রান্তিক এলাকায় বয়ঃসন্ধিকালীন ঝুঁকিপূর্ণ কিশোর-কিশোরীদের জন্য যৌন প্রজনন স্বাস্থ্যসেবা ও জীবন দক্ষতা বিষয়ে সঠিক তথ্য প্রদানের লক্ষ্যে ওরিয়েন্টেশন শুরু হয়েছে।

সোমবার (৯ জানুয়ারি) পটুয়াখালী সদর উপজেলার বদরপুরের পূর্ব হকতুল্লাহ মাধ্যমিক বিদ্যালয় ও ইটবাড়িয়া ইউনিয়নের ইউসিকে মাধ্যমিক বিদ্যালয়ে শতাধিক শিক্ষার্থীদের নিয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

এসময় পটুয়াখালী সদর উপজেলার স্বাস্থ্য পরিদর্শক (ইনচার্জ) মো. সহিদুল ইসলাম ও ইটবাড়িয়া উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মো. নিজামুল হক এবং পটুয়াখালী ইয়ুথ ফোরামের নারী ও শিশু অধিকার সুরক্ষা বিভাগের পরিচালক মেহেরুন সুলতানা ও মিডিয়া বিভাগের পরিচালক গোপাল হালদার রাহুলসহ সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও স্বেচ্ছাসেবীরা উপস্থিত ছিলেন।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় ও ইউনিসেফ বাংলাদেশের ‘ইন্সপায়ার’ প্রকল্পের আওতায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসের সহযোগিতায় পটুয়াখালীর সদর, গলাচিপা ও মির্জাগঞ্জ উপজেলার মাঠ পর্যায়ে কর্মসূচি বাস্তবায়ন করেছেন পটুয়াখালী ইয়ুথ ফোরাম।

এছাড়াও অন্যান্য উপজেলায় গ্লোবাল ইয়ুথ সোসাইটি ফর হিউম্যানিটি, কলাপাড়াবাসী ও কুয়াকাটা তরুণ ক্লাব এই কর্মসূচি বাস্তবায়ন করছে। প্রকল্পের আওতায় জেলার সব উপজেলার প্রায় শতাধিক মাধ্যমিক বিদ্যালয়ে ওরিয়েন্টেশন এবং মেলা আয়োজনের মাধ্যমে কিশোর কিশোরীদের যৌন প্রজনন স্বাস্থ্যসেবা বিষয়ে সঠিক ধারণা দিতে কাজ করা হবে।

এসময় কিশোর-কিশোরীদের সরকারের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, মা ও শিশু কল্যাণ কেন্দ্র, উপজেলা হাসপাতাল ও জেলা হাসপাতালে অবস্থিত কিশোর কিশোরী কর্নারে বিদ্যমান সেবা গ্রহণে আগ্রহ সৃষ্টি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।