ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

স্বাস্থ্য

সরকারি হাসপাতালের চেম্বারেই চিকিৎসা দেবেন বিশেষজ্ঞ চিকিৎসক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
সরকারি হাসপাতালের চেম্বারেই চিকিৎসা দেবেন বিশেষজ্ঞ চিকিৎসক

ঢাকা: সরকারি হাসপাতালের চেম্বারেই বিশেষজ্ঞ চিকিৎসকরা চিকিৎসা দেবেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (১০ জানুয়ারি) সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত বিএসআরএফ সংলাপে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, আমরা ইন্সটিটিউশনাল প্র্যাকটিসে জোর দিচ্ছি। আমাদের সরকারি হাসপাতালের ডাক্তাররা যেন, তাদের নিজেদের প্রতিষ্ঠানেই প্র্যাকটিস করে। এখনো দেশের বেসরকারি বড় বড় হাসপাতালের ডাক্তাররা সেই প্রতিষ্ঠানেই রোগী দেখেন। অন্য দেশেও তাই করে, ভারত এবং চীনেও এটা হয়। শুধু আমাদের দেশেই ভিন্ন, সরকারি হাসপাতালের চিকিৎসক বাইরে প্র্যাকটিস করে।  

তিনি বলেন, পর্যায়ক্রমে আমরা সরকারী হাসপাতালের ভেতরেই ডাক্তারদের প্র্যাকটিসের ব্যবস্থা করছি। তখন আমাদের চিকিৎসা সেবা আরও ভালো হবে। প্রধানমন্ত্রী এই সিদ্ধান্তে সম্মতি দিয়েছেন। খুব শিগগিরই এটি বাস্তবায়ন করা হবে। দুপুর ২টার পর থেকে সরকারি নির্ধারিত ফি দিয়ে রোগীরা বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে চিকিৎসা নিতে পারবেন। সেকেন্ড সিফটে বিশেষজ্ঞ ডাক্তার, কনসালটেন্টের সেবাও রোগী পাবে, আমরা সেই চেষ্টা করছি।  

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আরেকটি কাজ শুরু করেছি, সেটা হলো আমাদের দেশে চিকিৎসা সেবায় ব্যক্তির পকেট থেকে অনেক বেশি খরচ হয়ে যায়, সেটাও কমানোর চেষ্টা করছি। সব হাসপাতালে মাল্টিপারপাস হল নির্মাণ হবে। রোগীর স্বজন, ওষুধ সংরক্ষণ ও চিকিৎসক ও নার্সদের থাকার ব্যবস্থা করা হবে।

সংলাপে আরও উপস্থিত ছিলেন, বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাস, সাধারণ সম্পাদক মাসউদুল হক, সহ-সভাপতি মোতাহার হোসেন প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২২
আরকেআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।