ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

মশা না কমলে ডেঙ্গু রোগী কমবে না: স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
মশা না কমলে ডেঙ্গু রোগী কমবে না: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, স্বাস্থ্যসেবায় কোনো ঘাটতি নেই। মশা না কমলে ডেঙ্গু রোগীও কমবে না।

ডেঙ্গু রোগী বাড়লে মৃত্যুও বাড়বে।  

তিনি বলেন, ডেঙ্গু মোকাবিলার জন্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে। চিকিৎসা গাইডলাইনও তৈরি করা হয়েছে। ডেঙ্গুর ওপরে চিকিৎসক-নার্সদের ট্রেনিং দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দুপুরের দিকে ঢাকা মেডিকেল কলেজের পাশে ডা. মিলন অডিটোরিয়ামে ‘ডেঙ্গু ড্রপস’ অ্যাপের উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলেন।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত দু-এক দিনের তুলনায় রোগীর সংখ্যা এখনও কমেনি, বরং ডেঙ্গু রোগীর সংখ্যা আরও বাড়ছে। এ বছর ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি। এটি সত্যিই উদ্বেগজনক।

তিনি বলেন, বাংলাদেশ করোনা নিয়ন্ত্রণে আনতে পারলে, ডেঙ্গুও আনতে পারবে। তবে মশা নির্মূল করতে হবে। মশা বাড়লে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়বে। তাই সবাইকে সজাগ থাকতে হবে। আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এরইমধ্যে আমাদের স্বাস্থ্যসেবা ডেঙ্গু চিকিৎসায় অগ্রগতি লাভ করেছে।  

মন্ত্রী বলেন, ডেঙ্গু ড্রপস অ্যাপের মাধ্যমে রোগীর প্যারামিটারসহ সব বিষয় নির্ণয় করে কতটুকু ফ্লুইড দিতে হবে, তা দ্রুত সময়ে জানা যাবে।

তিনি বলেন, চিকিৎসক ও বুয়েটের শিক্ষার্থীরা অ্যাপটি তৈরি করেছেন। বুয়েটের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল প্রকৌশলীও এতে সহযোগিতা করেন। এই অ্যাপের মাধ্যমে রোগীর বয়স, উচ্চতা, লিঙ্গসহ সবকিছু নির্ণয় করে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেওয়া যাবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ বুয়েট ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অনেক কর্মকর্তা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
এজেডএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।