ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

জাতীয় হৃদরোগ হাসপাতালে এসি সচল, শুরু অপারেশন কার্যক্রম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
জাতীয় হৃদরোগ হাসপাতালে এসি সচল, শুরু অপারেশন কার্যক্রম

ঢাকা: রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) বিকল হওয়া এসি সচল হয়েছে। অক্সিজেন সরবরাহে সমস্যারও নিরসন হয়েছে।

ফলে তিন দিন অপারেশন থিয়েটার (ওটি) বন্ধ থাকার পর ফের অস্ত্রোপচার শুরু হয়েছে।  

মঙ্গলবার (৩০ এপ্রিল) জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন এ তথ্য নিশ্চিত করেন।

ডা. মীর জামাল উদ্দিন বলেন, গতকাল (সোমবার) রাতেই সব সমস্যার সমাধান হয়ে গেছে, যার ফলে আমরা অপারেশনও শুরু করেছি। এখন সবকিছুই ঠিকঠাক আছে। আমাদের সব কার্যক্রম স্বাভাবিক চলছে।

তিনি আরও বলেন, হৃদরোগ হাসপাতাল ছোটখাট হাসপাতাল নয়, রোগীসহ প্রায় ছয় হাজার মানুষ হাসপাতালে সবসময় থাকেন। সারাক্ষণ যদি এসি-ফ্যান চলে, তাহলে কি সেগুলো বিকল না হয়ে পারে? কয়েক দিন যাবত প্রচণ্ড গরম। পাঁচ মিনিটের জন্যও একটা ফ্যান বা এসি বন্ধ রাখা যায় না। এই অবস্থায় তো কিছু করার নেই।  

সোমবার (২৯ এপ্রিল) হাসপাতালটি পরিদর্শনে আসেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. মঈনুল আহসানসহ একটি প্রতিনিধি দল।  

তারা তদন্ত করে হাসপাতালের আইসিইউ ছাড়াও করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) এবং হাই ডিপেনডেন্সি ইউনিটের (এইচডিইউ) এসি নষ্ট দেখতে পান। তাৎক্ষণিকভাবে মন্ত্রণালয়ের মাধ্যমে হাসপাতালে এসি স্থাপন ও মেরামতের জন্য দুই কোটি ১৫ লাখ টাকা বরাদ্দের কথা জানানো হয়।

হৃদরোগ হাসপাতাল ও ইনস্টিটিউট সূত্রে জানা যায়, হাসপাতালটির আইসিইউর জন্য মোট ১২টি এসি রয়েছে। দুটি সেন্ট্রাল প্ল্যান্টের মাধ্যমে এগুলো চলে। একটি প্ল্যান্ট নষ্ট হওয়ায় ছয়টি এসি বন্ধ হয়ে যায়।  

এছাড়া সাতটি অপারেশন থিয়েটারের মধ্যে ১, ২ ও ৭ নম্বরের এসি নষ্ট। ৩, ৪, ৫ ও ৬ নম্বর অপারেশন থিয়েটারের কার্যক্রম সীমিত পরিসরে কার্যক্রম শুরু হয়। আর সিসিইউতে দুটি ইউনিটে ১০টি এসি আছে। তার মধ্যে তিনটি পুরোপুরি নষ্ট। সচলগুলোর মধ্যেও কয়েকটি পুরোপুরি কাজ করছে না।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
আরকেআর/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।