ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

স্বাস্থ্যসেবায় প্রবাসীদের সহযোগিতা কামনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, মে ২৭, ২০১৪
স্বাস্থ্যসেবায় প্রবাসীদের সহযোগিতা কামনা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের সব মানুষের স্বাস্থ্যসেবায় স্বাস্থ্য কার্ড করার ব্যাপারে প্রবাসীদের সহযোগিতা চাইলেন সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী।
 
মঙ্গলবার ফ্রেন্ডস অব বাংলাদেশ অ্যান্ড ইউকে ও বাংলাদেশ ক্যান্সার সোসাইটি আয়োজিত ব্রেস্ট ক্যান্সার সচেতনতা শীর্ষক সেমিনারে মন্ত্রী এ সহযোগিতা কামনা করেন।


 
তিনি বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে আপনাদের অবদান আমরা কৃতজ্ঞ চিত্তে স্মরণ করি। এখন দেশের স্বাস্থ্য সেবায় আপনাদের সহযোগিতা প্রয়োজন। শ্রীলঙ্কাসহ দক্ষিণ এশিয়ার অনেক দেশই এখন নাগরিকদের জন্য স্বাস্থ্য কার্ড করছে। আপনাদের সহযোগিতা পেলে আমরাও এটা করতে পারি। নাগরিকের স্বাস্থ্যসেবা নিরাপত্তায় এটা প্রয়োজন।
 
মন্ত্রী বলেন, সবাই সহযোগিতা করলে এবং চাইলে আসন্ন বাজেটের পরেই আমরা এ বিষয় নিয়ে কথা বলতে পারি।
 
ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে মানুষের সচেতনতা বাড়াতে এবং ব্রেস্ট পরীক্ষায় মন্ত্রী সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে দু’টি গাড়ি, মেমোগ্রাফি মেশিন ও নগদ ১০ লাখ টাকা সহযোগিতা দেওয়ার ঘোষণা দেন।
 
মহসিন আলি আরো বলেন, এসব কাজে কিছু সমস্যাও থাকে। এর একটি হলো এসব কাজ কে করবে! স্বাস্থ্য মন্ত্রণালয় না সমাজকল্যাণ মন্ত্রণালয়।
 
অনুষ্ঠানে বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি সি এম দেলোয়ার রানা বলেন, দেশে অনেক ব্রেস্ট ক্যান্সারের রোগী লজ্জায় এবং ভয়ে লুকিয়ে আছে। এদের সচেতন করে লজ্জা ভাঙিয়ে চিকিৎসার আওতায় আনতে হবে।
 
সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য কর্নেল অব. ফারুক খান বলেন, ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে সচেতনতা তৈরিতে জাতীয় সংসদের সম্পৃক্তা প্রয়োজন। এতে জনপ্রতিনিধি হিসেবে সংসদ সদস্যরাও সচেতনতা বৃদ্ধির কর্মসূচিতে অংশ নিতে পারে।
 
বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি প্রফেসর আজাদ খান বলেন, সারা দেশের ক্যান্সার পরীক্ষায় মোবাইল গাড়ি প্রয়োজন। যাতে প্রতি জেলায় মাসে অন্তত দু’বার নারীদের ব্রেস্ট পরীক্ষা করা যায়।
 
অনুষ্ঠানে আরো দেশি-বিদেশি ক্যান্সার বিশেষজ্ঞসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
 
জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
 
বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, মে ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।