ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

সব স্বাস্থ্য সেবাকেন্দ্রে পুষ্টিবিদ নিয়োগের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, জুন ১০, ২০১৪
সব স্বাস্থ্য সেবাকেন্দ্রে পুষ্টিবিদ নিয়োগের দাবি

ঢাকা: তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য ও পুষ্টি সেবা বাস্তবায়নে সব সরকারি বেসরকারি স্বাস্থ্য সেবাকেন্দ্রে একজন করে পুষ্টিবিদ নিয়োগের দাবি জানিয়েছে খাদ্য ও পুষ্টি বিজ্ঞান সম্মিলিত পরিষদ।

মঙ্গলবার বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে পরিষদের দাবি ও প্রস্তাবনা তুলে ধরে বক্তব্য রাখেন বারডেম-এর সিনিয়র রিসার্চ অফিসার ড. কামরুন্নাহার, ডেফোডিল ইউনিভার্সিটির ড. ফরমুজুল হক ও ন্যাশনাল কলেজ অব হোক ইকনোমিক্সের অ্যাসিসট্যান্ট প্রফেসর শাহাবুদ্দিন হাওলাদার।



স্বাস্থ্য সেবার সঙ্গে পুষ্টি সম্পৃক্ত জানিয়ে বক্তারা বলেন, পুষ্টিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধিভুক্ত করতে হবে। এছাড়া বিএসএস-এ ডায়টেশিয়ান কিংবা পুষ্টিবিদ হিসেবে স্পেশাল কোটা চালু করতে হবে।

তারা আরও বলেন, বাজেট প্রস্তাবনায় তৃণম‍ূল পর্যায়ে পুষ্টি ও স্বাস্থ্যসেবা পৌঁছানের প্রতিশ্রুতি থাকলেও পুষ্টিবিদদের পেশাগত কর্মক্ষেত্র তৈরির কোনো নির্দেশনা নেই।

বক্তারা প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রে পুষ্টিবিদ নিয়োগ ছাড়াও ডাক্তারদের মতো সব পুষ্টিবিদদের একটি নিবন্ধন নম্বর প্রদানের দাবি জানান।

খাদ্যের পুষ্টিগুণ নির্ণয়ে পুষ্টিবিদদের অংশগ্রহণ নিশ্চিত করা, সুষম খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বলয় তৈরির জন্য জাতীয় খাদ্য ও পুষ্টি গবেষণাগার প্রতিষ্ঠার দাবি জানায় খাদ্য ও পুষ্টি বিজ্ঞান সম্মিলিত পরিষদ।

বাংলাদেশস সময়: ১৭০৫ জুন ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।