ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

ডিএনসিসি’র ১৪৫০ কেন্দ্র

ঢাকা উত্তরে সোয়া চার লাখ শিশু খাবে ভিটামিন এ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
ঢাকা উত্তরে সোয়া চার লাখ শিশু খাবে ভিটামিন এ

ঢাকা: ‘ভিটামিন এ ক্যাপসুল খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ স্লোগান  নিয়ে রেখে আগামী শনিবার (২৫ এপ্রিল) সারাদেশে জাতীয় ‘ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন-২০১৫’ অনুষ্ঠিত হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন এক হাজার চারশ’ ৫০টি কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে।



এবার ছয় থেকে ১১ মাস বয়সের ৬২ হাজার ছয়শ’ ৯২ জন শিশু এবং এক বছর থেকে চার বছর ১১ মাস বয়সের তিন লাখ ৫৬ হাজার একশ’ ২৩ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ডিএনসিসি।
 
সব মিলিয়ে চার লাখ ১৮ হাজার আটশ’ ১৫ জন শিশু এবারের লক্ষ্যমাত্রার আওতায় রয়েছে।

এছাড়াও পরের তিনদিন সংস্থার অধীন আরবান এলাকার ২৭টি স্বাস্থ্যকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
 
বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বিকেল সাড়ে ৩টায় ডিএনসিসি’র কার্যালয়ের সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং শিশুমৃত্যু প্রতিরোধের লক্ষ্যে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ ক্যাম্পেইন চলবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

প্রতিটি কেন্দ্রে তিনজন করে প্রতিনিধি থাকবেন। এ ক্যাম্পেইনে মোট চার হাজার দুশ’ ৫০ জন স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবেন।

সংবাদ সম্মেলনে ডিএনসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. এমদাদুল হক জানান, ছয় থেকে ১১ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (এক লাখ আই,ইউ) খাওয়ানো হবে। এক বছর থেকে চার বছর ১১ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (দুই লাখ আই,ইউ) খাওয়ানো হবে।
 
সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, শিশুর বয়স ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বিষয়ে পুষ্টিবার্তা প্রচার করা হবে ক্যাম্পেইন চলাকালে।
 
ছয় মাসের কম বয়সী শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর প্রয়োজন নেই। চার মাসের মধ্যে যেসব ‍শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে সেসব শিশুকেও ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর প্রয়োজন নেই।
 
ডিএনসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল একে এম মাসুদ আহসানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে ছিলেন স্বাস্থ্য কর্মকর্তা ডা. এমদাদুল হক, সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. মাহমুদা আলীসহ আরও অনেকে।
 
বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
এসজেএ/এসএন/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।