ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

হাসপাতাল সংস্কারে আর্থিক ক্ষমতা পাচ্ছেন সার্জন-পরিচালক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৫
হাসপাতাল সংস্কারে আর্থিক ক্ষমতা পাচ্ছেন সার্জন-পরিচালক

ঢাকা: জেলার সিভিল সার্জন ও জেলা পর্যায়ের হাসপাতালের পরিচালককে ছোট-খাটো সংস্কারে আর্থিক ক্ষমতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে ‘হাসপাতাল স্থাপনা নির্মাণ ও রক্ষণাবেক্ষণ’ সংক্রান্ত একটি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।



মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরীর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সভায় জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের হাসপাতালের নির্মাণ ও রক্ষণাবেক্ষণে মন্ত্রণালয়, অধিদফতর, স্বাস্থ্য প্রকৌশল ও পূর্ত বিভাগের মধ্যে সমন্বয়ের উপর গুরুত্ব দেন স্বাস্থ্যমন্ত্রী।

একইসঙ্গে তিনি হাসপাতালের বাথরুম, স্যুয়ারেজ লাইন, হাসপাতাল সংলগ্ন ড্রেন ও বৈদ্যুতিক সংযোগ নিয়মিত রক্ষণাবেক্ষণে মনিটরিং জোরদার করতে নির্দেশ দেন।

মন্ত্রী বলেছেন, সাধারণ মানুষের চিকিৎসা নিশ্চিত করতে হাসপাতাল স্থাপনা ও পরিবেশকে কর্ম উপযোগী এবং স্বাস্থ্যসম্মত রাখতে হবে। এজন্য হাসপাতাল ভবন নির্মাণ ও রক্ষণাবেক্ষণে কোনো অনিয়ম মেনে নেওয়া হবে না।
 
এসময় স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মো. নূর হোসেন তালুকদার, স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আহমেদুল কবীরসহ মন্ত্রণালয়, অধিদফতর ও পূর্ত বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
এর আগে, স্বাস্থ্যমন্ত্রী ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের জন্য বেসরকারি মেডিকেল কলেজগুলোর আসনসংখ্যা বাড়ানো সংক্রান্ত এক সভায় সভাপতিত্ব করেন বলেও পরীক্ষিৎ জানান।
 
বেসরকারি মেডিকেল কলেজের আসন বাড়াতে নিয়মিত সরেজমিন করে বিদ্যমান নীতিমালা অনুসরণ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ মন্ত্রী।
 
বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৫
এসকেএস/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।