ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

মেডিকেল ভর্তি পরীক্ষায় পাস নম্বর কমছে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৫
মেডিকেল ভর্তি পরীক্ষায় পাস নম্বর কমছে না স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম

ঢাকা: এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তির পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর কমানো হবে না বলে জানিয়েছেন  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

রোববার (০৬ সেপ্টেম্বর) রাজধানীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্স (বিসিপিএস) মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।



২০১৫ সালের জুলাই সেশনে এফসিপিএস এবং এমসিপিএস কোর্সে উত্তীণং চিকিৎসকদের মাঝে সনদ বিতরণ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তির পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর (পাস নম্বর ৪০) কমানো হবে না। এটা সরকারি সিদ্ধান্ত। মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা নিয়ে কোনো আপোস করা হবে না।

‘এ ক্ষেত্রে কোনো বিক্ষোভ কিংবা চাপ সরকারকে পিছু হটাতে পারবে না,’ বলেও উল্লেখ করেন নাসিম।

তিনি বলেন,‘সরকার বেসরকারি খাতকে সব সময় উৎসাহ দিতে চায়। কিন্তু চিকিৎসা সেবা নিয়ে কোনো ব্যবসা চলে না। এ ক্ষেত্রে ন্যূনতম মান বজায় রাখতেই হবে। যারা নির্ধারিত ন্যূনতম পাস নম্বর অর্জন করতে পারে না, তারা চিকিৎসক না হয়ে কসাই হবে। তাদের কোনোভাবেই প্রশ্রয় দেওয়া উচিত না। ’

বিশেষজ্ঞ চিকিৎসকদের গ্রামে গিয়ে সেবা দেওয়ার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, রাজধানী ঢাকায় প্রয়োজনের তুলনায় বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা বেশি। ঢাকায় এমন হাসপাতালও আছে যেখানে রোগীর তুলনায় চিকিৎসক বেশি।

‘অথচ দেশের জেলা ও উপজেলা পর্যায়ের সাধারণ মানুষ হাতের নাগালে বিশেষজ্ঞ চিকিৎসকদের পান না। যদি বিশেষজ্ঞ চিকিৎসকরা স্বেচ্ছায় ঢাকার বাইরে বদলি হয়ে যান তবে সেখানকার হাসপাতালগুলো সমৃদ্ধ হবে। দরিদ্র মানুষের কাছে উন্নত স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার উদ্যোগ পূর্ণতা পেতো,’ যোগ করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্বে করেন বিসিপিএস এর সভাপতি অধ্যাপক ডা. সানোয়ার হোসেন। অন্যদের মধ্যে প্রতিষ্ঠানের সহ-সভাপতি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘন্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৫
এমএন/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।