ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

ক্যাচআপে স্বাস্থ্যঝুঁকি!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
ক্যাচআপে স্বাস্থ্যঝুঁকি!

ঢাকা: সুস্বাদু স্ন্যাকস ক্যাচআপ ছাড়া জমে না। এর প্রধান উপকরণ টমেটোতে লাইকোপেন নামের এক ধরনের পিগমেন্ট থাকে।

এটা ফল ও সবজির লাল বর্ণের কারণ। এছাড়া উপাদানটি শক্তিশালী ও কার্যকর এন্টি-অক্সিডেন্ট হিসেবে স্বীকৃত। যা শরীরের জন্য উপকারী।

কিন্তু সমস্যা হলো বাজারে যেসব টমেটো ক্যাচআপ পাওয়া যায় তাতে প্রচুর চিনি বা হাই ফ্রুক্টোজ কর্ন সিরাপ (এইচএফসিএস), লবণ ও কৃত্রিম ফ্লেভার থাকে। যা স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।


এইচএফসিএস কী?
এইচএফসিএস প্রক্রিয়াজাত একটি পদার্থ। ধারণা করা হয়, এটি সাধারণ চিনির চেয়ে বেশি ক্ষতিকারক। এইচএফসিএস  স্থূলতা, হৃদরোগ, ডায়াবেটিস ও নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগের বাহক। এছাড়াও এটি খাদ্যে ব্যবহৃত ক্ষতিকর উপাদানগুলোর মধ্যে অন্যতম।

আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনের একটি গবেষণার তথ্য অনুযায়ী, অতিরিক্ত হাই-ফ্রুক্টোজ কর্ন সিরাপ গ্রহণ অতিমাত্রায় ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ।  

একই জার্নালে প্রকাশিত অন্য একটি গবেষণায় বলা হয়েছে, বেশিমাত্রায় ফ্রুক্টোজ সমৃদ্ধ পানীয় গ্রহণে ওজন বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে পারে মেটাবলিক সিন্ড্রোম ও টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি।


মাত্রাতিরিক্ত চিনি ও সোডিয়াম
বাজারজাত ক্যাচআপে প্রচুর চিনি ও সোডিয়াম থাকে। অতিরিক্ত চিনি খেলে বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি। অন্যদিকে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের (এএইচএ) মতে, প্রতিদিন ১৫০০ মিলিগ্রামের বেশি সোডিয়াম গ্রহণ করা উচিত নয়। এক টেবিল চামচ ক্যাচআপে ১৬৭ মিলিগ্রাম সোডিয়াম থাকে। মাত্রাতিরিক্ত সোডিয়াম গ্রহণ উচ্চরক্তচাপ, কিডনি সমস্যার ঝুঁকি বয়ে আনে।


কৃত্রিম ফ্লেভার
ক্যাচআপে গন্ধ বৃদ্ধিকারক উপাদান বা ফ্লেভার থাকে।   মনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি) এসব উপাদানের  মধ্যে একটি। এ উপাদান মস্তিষ্কের ক্ষতি, যকৃতে প্রদাহ, বুদ্ধিবৃত্তিক অক্ষমতা, ওজন বৃদ্ধি, বমি বমি ভাব ও অ্যাজমার উদ্রেককারী।  

বাজারের টমেটো ক্যাচআপ না খেয়ে বাড়িতেই তৈরি করতে পারেন স্ন্যাকসের প্রিয় এ অনুষঙ্গটি। এতে চিনি ও ফ্লেভারের পরিবর্তে যোগ করতে পারেন মধু, দারুচিনি ও গোলমরিচের মতো উপাদান। জেনে নিন কী করে বাড়িতে টমেটো ক্যাচআপ তৈরি করবেন-


উপাদান
টমেটো পেস্ট- ১৭০ গ্রাম
আপেল সাইডার ভিনেগার-২ চা চামচ
মধু-১/২ চা চামচ
লবণ- ১/২ চা চামচ
পেঁয়াজ বাটা-১/৪ চা চামচ
রসুন বাটা-১/৮ চা চামচ
গোল মরিচ গুঁড়ো-১/২ চা চামচ
পানি-১/২ কাপ

ফ্লেভারে জন্য ব্যবহার করতে পারেন লাল মরিচ, লবঙ্গ, সরিষা বাটা ও দারুচিনি।

প্রস্তুত প্রণালী
পাত্রে পানি ছাড়া সবগুলো উপকরণ দিয়ে বিট করুন। পানি দিয়ে মিহি হয়ে যাওয়া পর্যন্ত বিট করতে থাকুন। ক্যাচআপ জমাট বাঁধতে বোতলে ভরে ফ্রিজে কয়েক ঘণ্টা রেখে দিন।

দুই থেকে তিন সপ্তাহের মধ্যে ব্যবহার করুন।

তথ্যসূত্র:ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।