ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

ক্যান্সার প্রতিরোধে ডব্লিউএইচও’র আঞ্চলিক কমিটির সভা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
ক্যান্সার প্রতিরোধে ডব্লিউএইচও’র আঞ্চলিক কমিটির সভা

ঢাকা: ক্যান্সার প্রতিরোধে ১১টি সদস্য দেশের স্বাস্থ্যমন্ত্রীদের নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক কমিটির এক সভা অনুষ্ঠিত হয়েছে।

ভারতের রাজধানী নতুন দিল্লিতে ডব্লিউএইচও’র দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত পাঁচদিন ব্যাপী এ সভা শুক্রবার (১১ সেপ্টেম্বর) শেষ হয়।

গণমাধ্যমে পাঠনো সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ ব্যাপারে জানা যায়।

ডব্লিউএইচও’র হিসেব অনুযায়ী, প্রতিবছর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে প্রায় ১৭ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন।

এ সভায় সদস্য দেশগুলোকে ক্যান্সার প্রতিরোধ ও নিয়ন্ত্রণের বিষয়টিকে অগ্রাধিকার বিবেচনায় দেখার জন্য বলা হয়। এছাড়াও এ পরিস্থিতিতে ক্যান্সার প্রতিরোধ ও নিয়ন্ত্রণের ব্যাপারে জোর পদক্ষেপ গ্রহণের জন্যও বলা হয়।

সংস্থাটির দক্ষিণ-পূর্ব এশীয় আঞ্চলিক পরিচালক ড. পুনম ক্ষেত্রপাল বলেন, ক্যান্সার প্রতিরোধ ও নিয়ন্ত্রণে প্রভূত অগ্রগতির জন্য প্রয়োজন ক্যান্সারের ঝুঁকি এড়ানো, প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্ত করা, সঠিক চিকিৎসা ও রোগীর জন্য আন্তরিক সেবা-যত্ন নিশ্চিত করা।

এ ব্যাপারে কিছু প্রয়োজনীয় সিদ্ধান্তের মধ্য দিয়ে সভা শেষ হয়। যার মধ্যে রয়েছে- তামাক নিয়ন্ত্রণ, জরুরি পরিস্থিতির জন্য প্রস্তুতি গ্রহণ, আঞ্চলিক স্বাস্থ্য সেবার উন্নয়ন, ক্যান্সার রোগীর নিরাপত্তায় বৈশ্বিক স্বাস্থ্য খাতের টেকসই উন্নয়ন (ইউএইচসি)।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
পিআর/এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।