ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

ডেঙ্গু প্রতিরোধে দরকার সচেতনতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৫
ডেঙ্গু প্রতিরোধে দরকার সচেতনতা স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, একমাত্র সচেতনতাই পারে ডেঙ্গুজ্বর প্রতিরোধ করতে। বর্ষাকালে বিভিন্ন জায়গায় জমে থাকা পানিতে ডেঙ্গ‍ু মশার জন্ম হয়।

পানি জমে থাকার সুযোগ না পেলে ডেঙ্গু মশা বংশ বিস্তার করার সুযোগ পাবে না।

রোববার (৪ অক্টোবর) দুপুরে ঢাকা সিটি করপোরেশন (দক্ষিণ) আয়োজিত ‘ডেঙ্গ‍ু প্রতিরোধে চাই জনসচেতনতা’ শীর্ষ র‌্যালির উদ্ধোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

র‌্যালিটি নগর ভবন থেকে বের হয়ে বঙ্গবাজার-হাইকোর্ট মোড় ঘুরে আবার নগরভবনে গিয়ে শেষ হয়।

নাসিম আরও বলেন, নগরবাসীকে সচতেন করতে সিটি করপোরেশনের কাউন্সিলর ও প্রশাসনকে একসঙ্গে কাজ করতে হবে। পাড়া মহল্লায় পোস্টার, ব্যানার, ফেস্টুন ও লিফলেট বিতরণের ব্যবস্থা করতে হবে। নগরবাসী সচেতন হলেই ডেঙ্গুজ্বর প্রতিরোধ করা সম্ভব হবে।

তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সুস্থ জাতি গঠনে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে দেশকে পোলিওমুক্ত করেছে, ম্যালেরিয়া প্রায় পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে। দক্ষিণ এশিয়ায় নারী ও শিশু মৃত্যু রোধে বাংলাদেশ চাম্পিয়ন হয়েছে।

আওয়ামী লীগ সরকারের আমলে চালু করা সারাদেশের ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক বিএনপির আমলে বন্ধ হলেও আবার চালু করা হয়েছে। আর কোনোদিন যেন বন্ধ না হয়, সেজন্য প্রধানমন্ত্রী ট্রাস্ট গঠন করার সিদ্ধান্ত নিয়েছেন।

মেয়র সাঈদ খোকন বলেন, বিগত সময়ে আমরা যেভাবে ডেঙ্গু মশা নিধন করেছি। এবারও সেভাবেই করা হবে। এজন্য সকলের সহযোগিতা দরকার। রাজধানীর প্রতিটি ‍বাড়ির চারপাশ পরিষ্কার রাখা হলেই ডেঙ্গুর প্রকোপ কমে আসবে।

এসময় প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বি. জেনারেল মাহবুবুর রহমানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৫
এসই/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।