ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

কাটা-ছেঁড়া ছাড়া দেশেই মেরুদণ্ডের চিকিৎসা সম্ভব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
কাটা-ছেঁড়া ছাড়া দেশেই মেরুদণ্ডের চিকিৎসা সম্ভব ছবি: মুজিবুর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মেরুদণ্ডের আধুনিক চিকিৎসা এখন দেশেই সম্ভব। হাড়-মাংস না কেটে কোনো ঝুঁকি ও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই দেশের চিকিৎসকরাই লেজার পদ্ধতির মাধ্যমে এ চিকিৎসায় সফল হয়েছেন।



বুধবার (২ নভেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত স্বাস্থ্যসেবা ক্যাম্পের দ্বিতীয় দিনের বিশেষজ্ঞ আলোচনায় এমনটাই জানিয়েছেন অর্থপেডিক রিউমাটোলজিস্ট ও লেজার সার্জারি বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ ইয়াকুব আলী।

এ বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, কোমরের ব্যাথা একটি সার্বজনীন সমস্যা। ৮০ শতাংশ মানুষ কোনো না কোনো বয়সে কোমর ব্যাথায় আক্রান্ত হন। সব বয়সী মানুষই নানা কারণে এ সমস্যায় ভুগতে পারেন।

তিনি বলেন, লেজার চিকিৎসার মাধ্যমে স্থানচ্যুত নরম হাড় আগের অবস্থায় ফিরে আসে এবং মেরুদণ্ডের কর্ড ও নার্ভরুটের ওপর থেকে চাপ কমে গিয়ে রোগী স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

এ চিকিৎসা পদ্ধতি যুক্তরাষ্ট্রের ফেডারেল ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ‘নিরাপদ’ স্বীকৃতিপ্রাপ্ত বলে জানান রিউমাটোলজিস্ট ও লেজার সার্জারির এ বিশেষজ্ঞ।
ডা. ইয়াকুব আলী জানান, লেজারের মাধ্যমে ছিঁড়ে যাওয়া চারপাশের শক্ত আঁশ ও ছোট ছোট রক্তনালির ক্ষমতা ফিরিয়ে আনা সম্ভব।

ডিআরইউ সাধারণ সম্পাদক রাজু আহমেদের পরিচালনায় বিশেষজ্ঞ আলোচনায় উপস্থিত ছিলেন ডিআরইউ’র যুগ্ম সম্পাদক সাজ্জাদ হোসেন, সাংগঠনিক সম্পাদক শেখ জামাল, আমিনুল হক ভুঁইয়া, কল্যাণ সম্পাদক জিলানী মিলটন, কার্যনির্বাহী সদস্য আজাদ হোসেন সুমন।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
জেডএফ/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।