ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

ভোলায় বাড়ছে কুষ্ঠ রোগীর সংখ্যা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৭
ভোলায় বাড়ছে কুষ্ঠ রোগীর সংখ্যা ভোলায় বাড়ছে কুষ্ঠ রোগীর সংখ্যা

ভোলা: ভোলা জেলায় কয়েক বছর ধরে কুষ্ঠ রোগীর সংখ্যা বেড়েই চলছে। গত ১ বছর ধরে এ জেলায় ৬ জন কুষ্ঠ রোগীকে শনাক্ত করা হয়েছে। যারা বর্তমানে ঢাকাসহ ভোলায় চিকিৎসাধীন আছেন বলে জানায় কুষ্ঠ রোগ নিয়ে কাজ করা সংগঠন ‘হীড বাংলাদেশ’।

রোববার (২৭ আগস্ট) ভোলা প্রেসক্লাবে গণমাধ্যম কর্মীদের সঙ্গে কুষ্ঠরোগ বিষয়ক কর্মশালায় এসব তথ্য জানানো হয়।
 
‘হীড বাংলাদেশ’ এর আয়োজনে ও দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল-বাংলাদেশ এর সহযোগিতায় এ কর্মশালা হয়।

এতে জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদকর্মীরা  অংশ নেয়।

বক্তারা বলেন, কুষ্ঠ একটি মৃদু সংক্রামক ও দীর্ঘ মেয়াদী ব্যাকটেরিয়া সংক্রমিত রোগ। এই রোগে আক্রান্ত ব্যক্তি নিয়মিত ওষুধ আর চিকিৎসা নিলে ভালা হয়ে যায়।
 
উল্লেখ্য প্রতি বছর পাঁচ হাজারের বেশি বাংলাদেশি এই রোগে আক্রান্ত হচ্ছেন। অজ্ঞতার কারণে এই রোগে আক্রান্ত রোগীরা রোগ গোপন রাখে ফলে প্রতিনিয়ত তাদের শরীরে সংক্রমণের মাত্রা বাড়তে থাকে। ফলে এক সময় তাদের শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ কাজ করে না। এ কারণে শরীর থেকে কেটে ফেলতে হয় তাদের শরীরের গুরুত্বপূর্ণ অংশ।
 
ভোলা প্রেসক্লাবের সভাপতি এম হাবিবুর রহমানের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ভোলা প্রেসক্লাবের সহ-সভাপতি মো. ফারুক, ভোলা টেলিভিশন জার্নালিজমের সভাপতি আহাদ চৌধুরী তুহিন, সিনিয়র সাংবাদিক মোকাম্মেল হক মিলন, হীড বাংলাদেশ’র এরিয়া ব্যবস্থাপক রতন কুমার অধিকারী, দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল-বাংলাদেশ’র প্রেগাম অফিসার খালেকুজ্জামান, দৈনিক দক্ষিণ প্রান্ত পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট নজরুল হক অনু, যুগান্তর প্রতিনিধি অভিতাপ রায় অপু, মাছরাঙ্গা প্রতিনিধি হামিদুর রহমান হাসিব, প্রথম আলো প্রতিনিধি নেয়ামত উল্ল্যাহ, কালের কন্ঠ প্রতিনিধি শিমুল চৌধুরী চ্যানেল-২৪ জেলা প্রতিনিধি আদিল হোসেন তপু প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, ২৭ আগস্ট, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।