ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

স্বাস্থ্য

আজাদের নিয়োগ বাতিল, নতুন ডিজি পদে দু’জনের নাম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
আজাদের নিয়োগ বাতিল, নতুন ডিজি পদে দু’জনের নাম ডা. এএইচএম এনায়েত হোসেন ও অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম

ঢাকা: অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদের নিয়োগ বাতিল করে স্বাস্থ্য অধিদপ্তরে নতুন মহাপরিচালক (ডিজি) নিয়োগ দিচ্ছে সরকার।  
 
স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের প্রথম মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করা অধ্যাপক ডা. এএইচএম এনায়েত হোসেন এবং ঢাকা মেডিক্যাল কলেজের সার্জারি বিভাগের অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমের নাম শোনা যাচ্ছে।


 
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার (২৩ জুলাই) তাদের নাম জানা যায়। তাদের যে কোনো একজনই স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক নিয়োগ পাবেন।
 
স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক হিসেবে অধ্যাপক ডা. এনায়েতকে গত বছরের ৩০ ডিসেম্বর নিয়োগ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়।
 
একই দিন দুপুরে আবুল কালাম আজাদের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর আগে ২১ জুলাই জনপ্রশাসন মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দেন আবুল কালাম আজাদ। পদত্যাগের দিন থেকেই তার নিয়োগ বাতিল করা হয় বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।  
 
আজাদের প্রজ্ঞাপনে বলা হয়, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের পদে চুক্তিভিত্তিক নিয়োজিত কর্মকর্তা অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদের আবেদনের পরিপ্রেক্ষিতে তার সঙ্গে সরকারের সম্পাদিত চুক্তির অনুচ্ছেদ-৭ অনুযায়ী গত ২১ জুলাই থেকে চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হলো।
 
করোনাকালে নিম্নমানের মাস্ক, পিপিই ও লাইসেন্সের মেয়াদোত্তীর্ণ রিজেন্ট হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে চুক্তির বিষয়ে সমালোচনার মুখে পড়েন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।
 
একই দিন স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার পরিচালক ডা. আমিনুল হাসানকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। আমিনুলকে সরিয়ে মাইক্রো ব্যাকটেরিয়াল ডিজিজ কন্ট্রোলের উপপরিচালক ডা. ফরিদ হোসেন মিঞাকে অধিদপ্তরের হাসপাতাল শাখার নতুন পরিচালক নিয়োগ দিয়েছে সরকার।
 
প্রথম দফায় স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির দায়িত্বে থাকা অবস্থায় অবসর-উত্তর ছুটিতে যাওয়া আবুল কালাম আজাদকে ২০১৯ সালের ২৭ মার্চ অবসর-উত্তর ছুটি বাতিল করে দু’বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছিল।
 
তখনকার আদেশে বলা হয়, বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের এই কর্মকর্তাকে ওই বছরের ১৫ এপ্রিল অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দু’বছর মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো। সে অনুযায়ী ২০২১ সালের ১৪ এপ্রিল স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।
 
বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।