ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

স্বাস্থ্য

বরগুনায় ডায়রিয়ার প্রকোপ, আড়াই হাজার স্যালাইন দিলেন এমপি নাদিরা

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
বরগুনায় ডায়রিয়ার প্রকোপ, আড়াই হাজার স্যালাইন দিলেন এমপি নাদিরা কলেরা স্যালাইন। ছবি: বাংলানিউজ

বরগুনা: গত কয়েকদিন ধরে বরগুনায় ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ায় কলেরার স্যালাইন সংকটে পড়ে হাসপাতালগুলো। এ সংকট দূর করতে ব্যক্তিগত তহবিল থেকে আড়াই হাজার কলেরার স্যালাইন দিয়েছে সংরক্ষিত সংসদ সদস্য সুলতানা নাদিরা।

রোববার (১৮ এপ্রিল) দুপুরে বরগুনা সিভিল সার্জন কার্যালয়, পাথরঘাটা, বেতাগী, বামনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধানদের হাতে স্যালাইনগুলো হস্তান্তর করা হয়।

এদিকে বরগুনায় গত ২৪ ঘণ্টায় বেতাগী উপজেলায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে দুই জন মারা গেছেন। মৃতরা হলেন- বেতাগী উপজেলার মোকামিয়া ইউনিয়নের কাইয়ালঘাটা গ্রামের নুরুল ইসলাম (৭০) ও বেতাগী পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের চন্দ্র ভানু ( ৬০)।  

প্রতিমুহূর্তেই বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা। হাসপাতালে  প্রয়োজনীয় জায়গা না থাকায় রোগীরা ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন তাদের সুবিধামত হাসাপতালের মেঝেসহ আশআশের বরান্দায়। অনেকেই করোনা সংক্রমণের ভয়ে হাসপাতালে আসছেন না।

অপরদিকে বরগুনার পাথরঘাটায় দিন দিন বেড়েই চলেছে ডায়রিয়ার প্রকোপ। গত এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী ভর্তি হয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। নারী শিশুসহ প্রতিদিন গড়ে ৩০ থেকে ৩৫ জন নতুন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন স্বাস্থ্য কমপ্লেক্সে।  

চিকিৎসকের ভাষ্যমতে, পাথরঘাটা হাসপাতালে এখন ডায়রিয়া রোগী বেশি। কোনো জায়গা খালি নেই।

বরগুনার সিভিল সার্জন ডা. মারিয়া হাসান বলেন, বরগুনায় ডায়রিয়া পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। এটা যেহেতু খাদ্য ও পানিবাহিত রোগ তাই মানুষকে সচেতন করতে আমরা কাজ করে যাচ্ছি। তাছাড়া কলেরার স্যালাইন সংকট থাকায় ইতোমধ্যেই জাতীয় সংসদের সংরক্ষিত-১৫ আসনের এমপির তরফ থেকে বরগুনা সদরসহ তিনটি উপজেলায় আড়াই হাজার স্যালাইন দেওয়া হয়েছে।

পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাক্তার আবুল ফাতাহ জানান, গত কয়েকদিন ধরে ডায়রিয়া রোগী বেশি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে কলেরা স্যালাইনের জন্য চাহিদা দিয়েছি। আজ এমপি সুলাতানা নাদিরার পক্ষ থেকে এক হাজার কলেরার স্যালাইন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।