ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

স্বাস্থ্য

দুই মাস বন্ধ থাকার পর ফের চালু রামেক হাসপাতালের পিসিআর ল্যাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২১
দুই মাস বন্ধ থাকার পর ফের চালু রামেক হাসপাতালের পিসিআর ল্যাব

রাজশাহী: রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার পিসিআর ল্যাব দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর ফের চালু হয়েছে। জনবল সংকটের কারণে এ ল্যাবটি এতদিন চালু করা যাচ্ছিলো না।

তবে করোনা পরীক্ষার চাপ বাড়ায় শেষ পর্যন্ত এ ল্যাবটি আবারও চালু করেছে কর্তৃপক্ষ।

সোমবার (১৯ এপ্রিল) ল্যাবটিতে ৫৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এরপর মঙ্গলবারও (২০ এপ্রিল) পরীক্ষা শুরু হয়। ল্যাবটিতে এক শিফটে ৯৪টি নমুনা পরীক্ষা করা যায়। এটি রাজশাহীর দ্বিতীয় পিসিআর ল্যাব। প্রথম ল্যাবটি রাজশাহী মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগে। এ ল্যাবে চার শিফটে এখন সাড়ে ৩শ’র বেশি নমুনা পরীক্ষা হচ্ছে।

এক বছরেরও বেশি সময় ধরে ল্যাবটি চালু ছিল। তবে করোনা পরিস্থিতির উন্নতি হলে জনবল সংকটের কারণ দেখিয়ে গত ৮ ফেব্রুয়ারি রামেক হাসপাতালের পিসিআর ল্যাব বন্ধ করে দেওয়া হয়েছিল।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী মঙ্গলবার ল্যাবটি পরিদর্শন করেন। এ সময় তাকে ল্যাবের সার্বিক কার্যক্রম ব্রিফ করেন কোভিড-১৯ শনাক্তকরণ ল্যাবের টেকনিক্যাল অ্যাডভাইজার ও বিভাগীয় ফরেনসিক ডিএনএ ল্যাবের বৈজ্ঞানিক কর্মকর্তা এস এম হাসান এ লতিফ।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম  জানান, ল্যাবের জন্য জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ল্যাব সামগ্রী দ্রুত সরবরাহ করা হবে। ল্যাবের লোকবল বাড়িয়ে সর্বোচ্চ সেবাও দেওয়া হবে।  

তিনি জানান, প্রথম দিনে এখানে ৫৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে চারজনের করোনা পজিটিভ রিপোর্ট পাওয়া গেছে।
 
জনবল বাড়িয়ে এখানে আরও বেশি নমুনা পরীক্ষা করা যায় কিনা সেটি তারা দেখবেন বলেও আশ্বস্ত করেন রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২১
এসএস/আরআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।