ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

স্বাস্থ্য

অবশেষে লক্ষ্মীপুরবাসী পেল তিনটি আইসিইউ বেড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২১
অবশেষে লক্ষ্মীপুরবাসী পেল তিনটি আইসিইউ বেড

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে প্রায় ১৮ লাখ মানুষের বসবাস। এ বিশাল জনগোষ্ঠীর জন্য ১০০ শয্যার সদর ও ৫০ শয্যা বিশিষ্ট চারটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে।

তবে জেলা হওয়ার তিন যুগেও এ জেলার সরকারি হাসপাতালগুলোতে আইসিইউর ব্যবস্থা ছিল না।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) বিকেলে প্রথবারের মতো সদর হাসপাতালে আইসিইউয়ের তিনটি বেড উদ্বোধন করেন জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামান, সিভিল সার্জন ডা. আবদুল গফ্ফার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন, লক্ষ্মীপুর পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক আশফাকুর রহমান মামুন, সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) আনোয়ার হোসেন, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন ও লক্ষ্মীপুর প্রেসক্লাবের সভাপতি হোসাইন আহম্মেদ হেলাল প্রমুখ।

জানা গেছে, ১৯৮৪ সালের ২৮ ফেব্রুয়ারি লক্ষ্মীপুরকে জেলা ঘোষণা করা হয়। এ জেলায় প্রায় ১৮ লাখ মানুষ বসবাস করে আসছে। কিন্তু জেলা হওয়ার ৩৭ বছরেও চিকিৎসাসেবার মানোন্নয়ন হয়নি। উন্নত চিকিৎসার জন্য পাশের জেলা নোয়াখালী ও ঢাকায় পাঠিয়ে দেওয়া হয় রোগীদের। জেলা সদরে ১০০ শয্যা, রায়পুর, রামগঞ্জ, রামগতি ও কমলনগর উপজেলা ৫০ শয্যার সরকারি হাসপাতাল রয়েছে। তবে প্রত্যেকটি হাসপাতালেই চিকিৎসকসহ যন্ত্রপাতির সংকটের কারণে চিকিৎসাসেবা ব্যাহত হয়।

বুধবার (২১ এপ্রিল) পর্যন্ত এ জেলার কোনো সরকারি হাসপাতালে আইসিইউ বেড ছিল না। অবশেষে করোনা মহামারির এ ক্রান্তিলগ্নে রোগীদের চিকিৎসার লক্ষ্যে বৃহস্পতিবার সদর হাসপাতালে তিনটি আইসিইউ বেড যুক্ত হয়। সদর হাসপাতালে দুটি ভেন্টিলেটরও রয়েছে।

লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন ডা. আব্দুল গফ্ফার বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের উন্নত চিকিৎসার লক্ষ্যে আইসিইউর তিনটি বেড স্থাপন করা হয়েছে। এর সংখ্যা আরও বাড়ানো চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২১
এসএইচডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।