ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

স্বাস্থ্য

ডায়রিয়া: বরিশালে সেনাবাহিনীর আইভি স্যালাইন বিতরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
ডায়রিয়া: বরিশালে সেনাবাহিনীর আইভি স্যালাইন বিতরণ ডায়রিয়া: বরিশালে সেনাবাহিনীর আইভি স্যালাইন বিতরণ। ছবি: বাংলানিউজ

বরিশাল: প্রচণ্ড তাপদাহের মধ্যে দক্ষিণাঞ্চলে করোনার পাশাপাশি পানিবাহিত ডায়রিয়া রোগের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। এতে করে হাসপাতালগুলোতে যেমন রোগীর চাপ বেড়েছে, তেমনি দক্ষিণাঞ্চলের বিভিন্ন হাসপাতালে আইভি স্যালাইনের সংকটও দেখা দেয়।

বরিশালে ডায়রিয়া আক্রান্তদের চিকিৎসায় এগিয়ে এসেছে বাংলাদেশ সেনাবাহিনী। বরিশাল জেলা সিভিল সার্জনের কাছে ডায়রিয়া রোগীদের জন্য আইভি স্যালাইন হস্তান্তর করে বাংলাদেশ সেনাবাহিনীর বরিশালের শেখ হাসিনা সেনা নিবাস এর পক্ষ থেকে ক্যাপ্টেন সৈকত।

সোমবার (২৬ এপ্রিল) সকাল সাড়ে ১০ টায় বাংলাদেশ সেনাবাহিনীর ৭ পদাতিক ডিভিশনের ব্যবস্থাপনায় ৬ পদাতিক ব্রিগেডের আয়োজনে এক হাজার প্যাকেট আইভি স্যালাইন দেওয়া হয়।

এছাড়া বরিশালের বাবুগঞ্জ ও মেহেন্দিগঞ্জ উপজেলায় আরও দুই হাজার আইভি স্যালাইন প্রদান করে সেনাবাহিনী।  

বরিশালের সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন বাংলানিউজকে জানান, সম্প্রতি বরিশালহ উপকূলীয় এলাকায় ডায়রিয়া ছড়িয়ে পরায় স্যালাইনের সংকট তৈরি হয়। জনসাধারণের কথা চিন্তা করে সেনাবাহিনীর পক্ষ থেকে এই স্যালাইনগুলো সিভিল সার্জন কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়েছে।

এর আগে রোববার বরিশালের বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া রোগীদের জন্য এক হাজার প্যাকেট আইভি স্যালাইন বিতরণ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। বাংলাদেশ সেনাবাহিনীর ৭ পদাতিক ডিভিশনের ব্যবস্থাপনায় ৬ পদাতিক ব্রিগেডের (৬২ ই বেঙ্গল) আয়োজনে ওই আইভি স্যালাইন দেওয়া হয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

এছাড়া করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে উপজেলার বিভিন্নস্থানে সর্বসাধারণের মধ্যে বিনামূল্যে নিরাপদ খাবার পানি বিতরণ করা করা হয়। এ সময় সেনাবাহিনীর পক্ষ থেকে ৬২ ইস্ট বেঙ্গল ক্যাপ্টেন মো. ইয়াসির আরাফাতসহ অন্যান্য সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

প্রাকৃতিক দুর্যোগসহ বর্তমান করোনা পরিস্থিতিতে দরিদ্র মানুষের স্বাস্থ্য ঝুঁকি কমাতে বাংলাদেশ সেনাবাহিনী নিরলসভাবে কাজ কর যাচ্ছে বলে জানান সেনা সদস্যরা।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
এমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।