ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

স্বাস্থ্য

মিটফোর্ড এলাকায় অক্সিজেন সিলিন্ডারের সংকট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২১
মিটফোর্ড এলাকায় অক্সিজেন সিলিন্ডারের সংকট মিটফোর্ড হাসপাতাল এলাকার মেডিক্যাল স্টোর। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: প্রতিবেশী দেশ ভারতে ব্যাপকভাবে করোনা সংক্রমণের কারণে হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে। আইসিইউতে উপচে পড়ছে রোগী।

এ কারণে দেশটিতে শুরু হয়েছে অক্সিজেনের সংকট। আর অক্সিজেনের অভাবেই প্রাণ হারাচ্ছে বেশিরভাগ মানুষ। বাংলাদেশে এখনও সে অবস্থা না হলেও স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ মিটফোর্ড হাসপাতাল এলাকার মেডিক্যাল স্টোরগুলোতে অক্সিজেন সিলিন্ডারের সংকট রয়েছে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) রাজধানীর মিটফোর্ড হাসপাতাল সংলগ্ন সাদ সার্জিক্যাল মার্কেট ঘুরে এ তথ্য জানা গেছে।

মার্কেটটির রিয়াজ সার্জিক্যালের মালিক মো. রিয়াজ হোসেন বাংলানিউজকে বলেন, অক্সিজেন সিলিন্ডারের দাম স্বাভাবিক সময়ের মতোই আছে। ১ হাজার ৮০০ লিটার অক্সিজেন সিলিন্ডারের দাম সাড়ে ১০ হাজার টাকা। আগেও একই দাম ছিল।

তিনি বলেন, কিছু অসাধু ব্যবসায়ী বেশি দামে অক্সিজেন সিলিন্ডার বিক্রি করছেন। কিন্তু আমরা এ মার্কেটে রোগী ছাড়া বা রোগীর স্বজন ছাড়া কারো কাছে বিক্রি করছি না।

তিনি আরও বলেন, অক্সিজেন সিলিন্ডারের সংকট সেভাবে নেই। তবে অক্সিজেন সিলিন্ডার রিফিল করার সংকট রয়েছে। এ কারণে সহজে পাওয়া যাচ্ছে না।

একই মার্কেটের মক্কা সার্জিক্যালের সামনে দেখা মিললো আরও তিনটি অক্সিজেন সিলিন্ডার, যেগুলোর কোনোটিতেই অক্সিজেন নেই।

এ বিষয়ে প্রতিষ্ঠানটি ব্যবস্থাপক আলামিন বাংলানিউজকে বলেন, আমাদের কাছে সিলিন্ডার রয়েছে। কিন্তু সিলিন্ডারে অক্সিজেন নেই।

অক্সিজেন নেই কেন, জানতে চাইলে আলামিন বলেন, সিলিন্ডারে অক্সিজেন ভরা এখন বড় কঠিন হয়ে গেছে। এর ফলে আমরা সহজে অক্সিজেন ভরাতে পারছি না।

অপর সার্জিক্যাল স্টোরের কর্মচারী আশরাফ বলেন, অক্সিজেন সিলিন্ডার আগের মতো সহজলভ্য নেই এ তথ্যটি সঠিক। কিন্তু সিলিন্ডারে অক্সিজেন রিফিল করা নিয়ে সমস্যায় পড়তে হচ্ছে।

এদিকে দেশে করোনা সংক্রমণ চলাকালীন শিল্পপ্রতিষ্ঠানে অক্সিজেনের ব্যবহার ও সরবরাহ বন্ধ রেখে শুধু হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহের নির্দেশ দিয়েছে বিস্ফোরক অধিদপ্তর।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২১
ডিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।