ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

স্বাস্থ্য

মৌলভীবাজারে ব্যতিক্রমী জোড়া যমজ শিশুর জন্ম

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, মে ৬, ২০২১
মৌলভীবাজারে ব্যতিক্রমী জোড়া যমজ শিশুর জন্ম মৌলভীবাজারে জন্ম নেয়া যমজ শিশু। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারে জন্মগত ত্রুটি নিয়ে যমজ শিশুর জন্ম হয়েছে। শহরের একটি বেসরকারি হাসপাতালে পেটের জোড়ালাগা এমন ব্যতিক্রমী শিশু জন্ম নেয়।

হাসপাতাল সূত্র জানায়, তবে তাদের হাত, পা, মুখ ও মাথাসহ অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ আলাদা রয়েছে। তারা দু’জনই কন্যা সন্তান। জন্মের পর থেকে শিশু দুটি স্বাভাবিক রয়েছে। বুধবার (৫ মে) রাতে এই জমজ শিশুদুটির জন্ম হয়।

জোড়া লাগানো যমজ শিশুর পিতা জুয়েল মিয়া বলেন, মৌলভীবাজার সদর হাসপাতালের গাইনি চিকিৎসক ডাক্তার ফারজানা হক পর্ণা ও এনেসথেসিষ্ট ডাক্তার বিএসএম এরশাদ ১ ঘণ্টা চেষ্টার ফলে সিজারের মাধ্যমে বাচ্চা দুটির জন্ম হয়েছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. পার্থসাথরি দত্ত কাননগো বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করে বলেন, চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় এটিকে ক্রেনিয় পেগাজ বলা হয়। ঠিক কী কারণে এটি হয়ে থাকে তা এই মুহূর্তে বলা কঠিন। অনেক পরীক্ষানিরীক্ষার প্রয়োজন। চিকিৎসা বিজ্ঞান এ বিষয়ে গবেষণা করে যাচ্ছে।

জোড়া লাগানো জমজ শিশুর পিতার জুয়েল মিয়া ফুটপাতের পান দোকানদার। মা তাকলিমা বেগম গৃহিনী। তাদের বাড়ি কমলগঞ্জ উপজেলার সিঙ্গরাউলি গ্রামে। পরিবারে জুয়েলের ৫ বছরের আরেকটি মেয়ে সন্তান রয়েছে।

জোড়ালাগা যমজ শিশুর সুচিকিৎসায় সমাজের বিত্তবানদের সাহায্য পাবার অপেক্ষায় আছেন পানদোকানদার জুয়েল।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, মে ০৬, ২০২১
বিবিবি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।