ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

স্বাস্থ্য

দেশে টিকা মজুদ আছে ৯ লাখ ৭৮ হাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, মে ৮, ২০২১
দেশে টিকা মজুদ আছে ৯ লাখ ৭৮ হাজার

ঢাকা: সারাদেশে গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৮৮ হাজার ১০৭ জন। আর প্রথম ডোজের টিকা নিয়েছেন ২ জন।

এদের মধ্যে কারো পার্শ্বপ্রতিক্রিয়া (যেমন: জ্বর, টিকা দেওয়া স্থানে লাল হাওয়া ইত্যাদি) দেখা যায়নি। এ পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৮৫৬ জন। আর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৩৪ লাখ ১ হাজার ৫৩১ জন। প্রথম ও দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন মোট ৯২ লাখ ২১ হাজার ৩৮৭ জন। টিকা মজুদ আছে ৯ লাখ ৭৮ হাজার ৬১৩ ডোজ। এদের মধ্যে মোট পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে ৯৯৮ জনের।

শনিবার (৮ মে) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় প্রথম ডোজের মোট টিকা নিয়েছেন দুইজন নারী। আর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৮৮ হাজার ১০৭ জন। এদের মধ্যে পুরুষ ৫৪ হাজার ৮৭২ জন এবং নারী ৩৩ হাজার ২৩৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুমের তথ্য অনুযায়ী, গত ২৭ জানুয়ারি দেশে টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রথম দিন টিকা দেওয়া হয় ২৬ জনকে। আর গত ৭ ফেব্রুয়ারি সারাদেশে টিকা কার্যক্রম শুরু হয়।

এর আগে গত বৃহস্পতিবার (৬ মে) দুপুরে বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত করোনা দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকারি-বেসরকারি প্রস্ততি ও জরুরি অক্সিজেন ব্যবস্থাপনা বিষয়ক আলোচনা সভায় অনলাইনে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে আমাদের তিন কোটি ডোজ ভ্যাকসিনের চুক্তি থাকলেও সে দেশের বর্তমান করোনা পরিস্থিতি ভয়াবহ অবস্থার কারণে চুক্তি অনুযায়ী সব ভ্যাকসিন পাওয়া যাচ্ছে না। তবে, ভ্যাকসিন নিতে রাশিয়ার সঙ্গে সরকারের কথা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।  

তিনি বলেন, রাশিয়ার সঙ্গে শিগগিরই আমাদের চুক্তি হবে। পাশাপাশি চীন আগামী ১২ মের মধ্যে ৫ লাখ ভ্যাকসিন দিচ্ছে। চীন সরকারের সঙ্গে আমাদের কথা হয়েছে। দ্রুতই চীনের ভ্যাকসিন নিয়ে একটি সিদ্ধান্ত আসবে।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, মে ০৮, ২০২১
পিএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।