ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বরিশালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২১
বরিশালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু বরিশালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু

বরিশাল: বরিশাল সিটি করপোরেশনসহ জেলায় তিন লাখ ৬৮ হাজার ৫৭১ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে শুরু হয়েছে ক্যাম্পেইন।

শনিবার (১১ ডিসেম্বর) সকালে নগরের ১০ নম্বর ওয়ার্ডস্থ বাস্তহারা প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ টিকা কার্যক্রমে আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিটি করপোরেশন।

এ সময় বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহমেদ, কাউন্সিলর আয়েশা তৌহিদা লুনা উপস্থিত ছিলেন।  

এদিকে জেলার সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন জেলা পর্যায়ে উদ্বোধনী আয়োজনে বলেন, এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে আগে থেকেই প্রচার-প্রচারণা চালানো হয়েছে। অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুকে রক্ষা করতে এই ভিটামিনের বিকল্প নেই। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ। তবে ভরা পেটে খাওয়া ভালো। যদি কোনো শিশু গত ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে থাকে তাহলে তাকে এখন এই ক্যাপসুল খাওয়ানো যাবে না।

তিনি জানান, বরিশাল জেলায় ৩ লাখ ১৬ হাজার ৩৭১ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে শনিবার (১১ ডিসেম্বর) থেকে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) পর্যন্ত। এসময়ে বরিশাল জেলার ৬ থেকে ৫৯ মাস বয়সী সব শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। সিটি করপোরেশন ব্যতিত বরিশালের ১০ উপজেলার ৮৫টি ইউনিয়নের ২৫৫টি ওয়ার্ডে ২ হাজার ৪০টি অস্থায়ী টিকাদান কেন্দ্র এবং প্রতি উপজেলায় ১টি করে অতিরিক্ত টিকাদান কেন্দ্রসহ সর্বমোট ২ হাজার ৫০টি টিকা দান কেন্দ্রের মাধ্যমে এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। বরিশাল সিভিল সার্জনের এ কর্মসূচি বাস্তবায়ন করতে সেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন ৪ হাজার ১০০ জন কর্মী।

অপরদিকে, বরিশাল সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডা.খন্দকার মনজুর ইসলাম শুভ্র জানান, চারদিনব্যাপী এ কর্মসূচির আওতায় বরিশাল সিটি কপোরেশনের আওতায় ২২০টি কেন্দ্রের মাধ্যমে ৫২ হাজার ২শ’ জন শিশুকে এই ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম শুরু হয়েছে। আর এ কাজে ৪৪০ জন সেচ্ছাসেবীর সঙ্গে ছাত্রলীগের নেতা-কর্মীরা সহায়তা করবেন। নির্ধারিত কেন্দ্রের বাইরেও নগরে বেশ কয়েকটি ভ্রাম্যমাণ কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্র লঞ্চঘাট-বাস টার্মিনাল এলাকায় কাজ করবেন।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২১
এমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।