ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

খালেদার মুক্তির জন্য রাস্তায় নামতে হবে: রিজভী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
খালেদার মুক্তির জন্য রাস্তায় নামতে হবে: রিজভী ছবি: শাকিল আহমেদ

ঢাকা: খালেদা জিয়া শুধু বন্দি নন, তিনি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। তার মুক্তি এবং বিদেশে সুচিকিৎসার জন্য এই মুহূর্তেই রাস্তায় নামার আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার (২২ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে রাজশাহী ইউনিভার্সিটি ন্যাশনালিস্ট এক্স স্টুডেন্টস অ্যাসোসিয়েশন আয়োজিত খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া মাহফিল ও আলোচনা সভায় এ আহ্বান জানান তিনি।

রুহুল কবির রিজভী বলেন, আমরা বলি (খালেদা জিয়া) তার যদি কিছু হয় তাহলে এই সরকারকে জবাবদিহি করতে হবে। তার কিছু হওয়া পর্যন্ত কেন আমরা অপেক্ষা করবো, তার কিছু হবে কেন? কিছু হওয়ার আগেই এই মুহূর্তে আমাদের রাস্তায় নামতে হবে। গণতন্ত্রের মা এবং জাতীয়তাবাদী আন্দোলনের প্রতীক যে মানুষটি, তিনি আজ প্রতিহিংসার বশবর্তী হয়ে ভয়ঙ্কর পরিস্থিতিতে বন্দিদশায় রয়েছেন। যাদের কোনো ম্যান্ডেট নেই, জনগণের সমর্থন নেই, ভোট-নির্বাচনকে একেবারে নির্বাসনে পাঠিয়ে শুধুমাত্র এক প্রতিহিংসা পূরণের জন্য দেশনেত্রীকে বন্দি করে রেখেছে। মানুষ হিসেবে চিকিৎসার যে মৌলিক অধিকার সেটিও এই সরকার হরণ করেছে। তাকে তিলে তিলে শেষ করে দিয়ে দেশটাকে নিজের পৈত্রিক সম্পত্তি মনে করে শাসন করতে চায় এই সরকার।

র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে রিজভী বলেন, মার্কিন পররাষ্ট্র ও অর্থ মন্ত্রণালয় নিষিদ্ধ ঘোষণা করেছে র‍্যাবের ঊর্ধ্বতন কয়েকজন কর্মকর্তাকে। এই নিষিদ্ধ ঘোষণাতেও তাদের কি কোনো বোধোদয় হয়েছে? তারা ওই একই কাজ করে যাচ্ছে। গতকাল গভীর রাতে মুন্সীগঞ্জ জাতীয়তাবাদী ছাত্রদলের এক নম্বর যুগ্ম সাধারণ সম্পাদককে র‍্যাব পরিচয়ে তুলে নিয়ে গিয়েছে। পরবর্তীতে তাদের কাছে জানতে চাইলে তারা তুলে নেওয়ার বিষয়টি অস্বীকার করে। গুম হচ্ছে আওয়ামী লীগের বৈশিষ্ট্য, ভালো কোনো বৈশিষ্ট্য নেই তাদের।

সভার প্রধান বক্তা বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেন, আজকের যে আন্দোলন, এই আন্দোলনের যে কৌশল, এই কৌশল পরিবর্তন করতে হবে। এই স্বৈরাচারী সরকারের রূপটা ফ্যাসিবাদী সরকার হয়ে গেছে। ফ্যাসিবাদের বিরুদ্ধে যে আন্দোলন, আর স্বৈরাচারীর বিরুদ্ধে যে আন্দোলন এইটার একটা মৌলিক পার্থক্য আছে। এই মৌলিক পার্থক্য অনুধাবন করে রাজনৈতিক কর্মসূচি যদি দিতে না পারেন তাহলে সেখানে আমরা সফলতা অর্জন করতে পারবো না।

আরেক ভাইস চেয়ারম্যান শাসামসুজ্জামান দুদু বলেন, ইউনিভার্সিটিগুলো কোনো সমাবেশ অনুষ্ঠানে আমাদের আর ডাকে না। কারণ শিক্ষা প্রতিষ্ঠানগুলো এখন আর শিক্ষাপ্রতিষ্ঠান নেই। কারণ গণতন্ত্র দেশ থেকে উঠে গেছে।

জাতীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলসহ রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রদলের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা বক্তব্য রাখেন। বক্তারা যেকোনো মূল্যে খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে সুচিকিৎসার দাবি তোলেন। প্রয়োজনে জ্যেষ্ঠ নেতাদের আদেশ পেলে তারা রাজপথে নামবেন বলে জানান।

আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রুনেসার সভাপতি বাহাউদ্দিন বাহার এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মল্লিক মো. মোকাম্মেল কবীর। আলোচনা শেষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুস্থতা কামনা করে দোয়া করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।