ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

স্বাস্থ্য

ক্যান্সার-কিডনি-হৃদরোগ ইউনিট হচ্ছে রাজশাহীতে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২২
ক্যান্সার-কিডনি-হৃদরোগ ইউনিট হচ্ছে রাজশাহীতে

রাজশাহী: অবশেষে পৃথক ক্যান্সার, কিডনি ও হৃদরোগ ইউনিট হচ্ছে বিভাগীয় শহর রাজশাহীতে। এর মধ্য দিয়ে রাজশাহীবাসীর দীর্ঘদিনের দাবি পূরণ হতে চলেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের আটটি বিভাগীয় শহরে মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪৬০ শয্যাবিশিষ্ট সমন্বিত ক্যান্সার, কিডনি ও হৃদরোগ ইউনিটের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।  

রোববার (৯ জানুয়ারি) সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। রাজশাহী প্রান্তে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে যুক্ত হন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

এছাড়া অনুষ্ঠানে যোগ দেন রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের সংসদ সদস্য ডা. মনসুর রহমান, রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) সুজায়েত ইসলাম, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. হাবিবুল আহসান তালুকদার, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী, রাজশাহী মেডিক্যাল কলেজ অধ্যক্ষ ডা. নওশাদ আলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সাধারণ সম্পাদক মো. ডাবলু সরকার প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, রাজশাহীসহ দেশের ৮টি বিভাগীয় শহরের (ঢাকা, চট্টগ্রাম, রংপুর, সিলেট, ময়মনসিংহ, বরিশাল ও খুলনা) মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০০ শয্যার একটি করে ক্যান্সার ইউনিট স্থাপনে এ প্রকল্প হাতে নেয় সরকার। প্রকল্পের ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) একনেকে অনুমোদন পায় ২০১৯ সালে।  

ডিপিপি অনুযায়ী ১০০ শয্যার ক্যান্সার ইউনিট স্থাপনের জন্য ২টি বেইজমেন্টসহ (বাংকার) ১৫ তলা বিশিষ্ট একটি করে ভবন নির্মাণের কথা রয়েছে। গণপূর্ত বিভাগ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২২
এসএস/জেএইচটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa