ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ভারত

পশ্চিমবঙ্গে ৩৬ শতাংশ কমেছে মাধ্যমিক পরীক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
পশ্চিমবঙ্গে ৩৬ শতাংশ কমেছে মাধ্যমিক পরীক্ষার্থী

কলকাতা: চলতি বছরের বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) থেকে পশ্চিমবঙ্গে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। এ বছর মোট পরীক্ষার্থী ৬ লাখ ৯৮ হাজার ৭২৪ জন, যা গত বছর থেকে প্রায় ৩৬ শতাংশ কম।

গত বছর পরীক্ষা দিয়েছিল ১০ লাখ ৯৮ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী। এবারে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা কম হওয়া নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। পরীক্ষার্থী কম হওয়া নিয়ে প্রশ্ন উঠেছিল কলকাতা হাইকোর্টে। এ বিষয়ে খোদ ক্ষোভ প্রকাশ করেছেন বিচারপতিরাও। বিরোধীরাও সরব হয়েছেন এ ইস্যুতে। যদিও এ নিয়ে মুখ খোলেনি শাসক দল।

তবে এদিন মুখ খুলেছেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানিয়েছেন, পরীক্ষার্থীর সংখ্যা কমার সঙ্গে কোভিড অথবা অন্য কোনও ঘটনার সম্পর্ক নেই। শিক্ষার অধিকার আইনের কারণেই পরীক্ষার্থীর সংখ্যা কমেছে বলে জানানো হয়েছে।    

মন্ত্রী জানিয়েছেন, রাইট টু অ্যাডুকেশন অ্যাক্ট অনুযায়ী, বয়সসীমা বেঁধে স্কুলে ভর্তি করার জন্যই এ বছর মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা অন্যান্য বছরের তুলনায় কমেছে।  

শিক্ষামন্ত্রী বলেছেন, রাজ্যের ‘শিক্ষা অধিকার আইন’ অনুযায়ী ২০১৩-১৪ সালে শুধুমাত্র ৬ বছরের শিশুরা প্রথম শ্রেণিতে (ক্লাস ওয়ান) ভর্তি হয়েছিল। আগে ছয় ও পাঁচ যেকোনও বয়সের শিশুরা ক্লাস ওয়ানে ভর্তি হতে পারতো।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০১৩-১৪ সালে প্রথম শ্রেণিতে ভর্তি হয় প্রায় ৬ লাখ ৪০ হাজার শিক্ষার্থী। সেই শিক্ষার্থীরাই এ বছর মাধ্যমিক পরীক্ষায় বসেছে। সে কারণেই এ বছর সংখ্যাটা কম। শিক্ষামন্ত্রীর দাবি, আগামী বছর ফের মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ হয়ে যাবে। কারণ ২০১৪-১৫ সালে প্রথম শ্রেণিতে ১০ লাখ শিক্ষার্থী ভর্তি হয়েছিল। তারাই আগামী বছর মাধ্যমিক পরীক্ষা দেবে।

এ বছর দশম শ্রেণির পরীক্ষা শুরু হয়েছে বেলা ১১টা ৪৫মিনিট থেকে বিকেল ৩টা পর্যন্ত। মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী প্রশ্নপত্র পড়ার জন্য ১৫ মিনিট সময় দেওয়া হয়। পরীক্ষা শেষ হবে আগামী ৪ মার্চ। ফলাফল মে মাসের শেষের দিকে ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।