ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে পরপর বিস্ফোরণ, ৭ দিনে নিহত ১৬

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, মে ২৩, ২০২৩
পশ্চিমবঙ্গে পরপর বিস্ফোরণ, ৭ দিনে নিহত ১৬

কলকাতা: পরপর বিস্ফোরণ, পশ্চিমবঙ্গজুড়ে যেন বারুদের স্তূপ! বিস্ফোরণে দগ্ধ হয়ে সাতদিনে মুত্যু হয়েছে ১৬ জনের। আহত একাধিক।

 

রাজ্যজুড়ে সোমবার (২২ মে) উদ্ধার হয়েছে বহু বিস্ফোরক। শুধু এক রাতেই উদ্ধার হয়েছে ৪০ কেজি বারুদ।

শাসকদলের অভিযোগ, এসব অবৈধ বাজি কারখানা। বিরোধীদের অভিযোগ, আতশবাজির আড়ালে তৈরি হচ্ছে মানুষ মরার বোমা। পশ্চিমবঙ্গের শাসকদল বোমা মজুদের ভাণ্ডার গড়ে তুলেছে। এই ভাণ্ডার রাজ্যের নিরপত্তাকে ভয়ঙ্করভাবে বিঘ্নিত করছে।

গত ১৬ মে ভয়াবহ বিস্ফোরণে ছারখার হয়ে যায় পূর্ব মেদিনিপুর জেলার এগরা খাদিকুল গ্রামের বেআইনি বাজি কারখানা। এখন পর্যন্ত সেই ঘটনায় মৃত্যু হয়েছে ১১ জনের। দগ্ধরা চিকিৎসাধীন। অনেকের অবস্থা আশঙ্কাজনক।  

ওই ঘটনার রেশ না কাটতেই রোববার (২১ মে) দক্ষিণ চব্বিশ পরগনা জেলার বজবজের চিংড়িপোতা গ্রামে বাজির আগুন থেকে বিস্ফোরণে ঝলসে মৃত্যু হয় একই পরিবারের নারী ও শিশুর।  

সোমবারও (২২ মে) ফের বিস্ফোরণে কেঁপে ওঠে বীরভুম জেলার দুবরাজ। নিহত হন একজন।  

স্থানীয়দের দাবি, এই বিস্ফোরণ ঘটেছে এক তৃণমূল সমর্থকের বাড়িতে। তবে সেখান থেকে বাজি নয়, উদ্ধার হয়েছে বোমা। তা থেকেই ওই বিস্ফোরণ বলে স্থানীয়দের দাবি।  

মঙ্গলবার (২৩ মে) ফের বাজি বিস্ফোরণ। উত্তরবঙ্গের মালদহ জেলায় বিস্ফোরণে ঝলসে মৃত্যু হয়েছে ২ জনের।

এদিন (২৩ মে) মালদহের ইংরেজবাজারে একটি বাজির দোকানে বিস্ফোরণ থেকে আগুন লাগে। এ ঘটনায় চার শ্রমিকের মধ্যে দু’জনের মৃত্যুর খবর সামনে এসেছে। বাকি দু’জনের খোঁজ নেই। মৃতের সংখ্যা তাই আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। ইতোমধ্যেই একটি দেহ উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে ময়নাতদন্তের জন্য।

এ নিয়ে বিজেপি নেতা শুভেন্দু অধিকারী বলেন, গত কয়েকদিনে এ রাজ্যে যতগুলো বিস্ফোরণ ঘটলো, তা ইউক্রেনেও গত এক মাসেও শোনা যায়নি। পুলিশ এ রাজ্যের কোথায় কতটা বিস্ফোরণ মজুদ আছে, তা সবই জানে। পুলিশ টাকা নেয় এবং সেই টাকার ভাগ কালীঘাটে পৌঁছে দেওয়া হয়। সেই কারণে রাজ্যে বেআইনি বিষয়গুলো পশ্রয় পাচ্ছে। তৃণমূলের বোমা তৈরির শিল্পে সাধারণদের সঙ্গে তাদের সমর্থকেরাও মারা যাচ্ছে। মাননীয়া (মমতা), রোজ ঘুম থেকে উঠে পোড়া মানুষের গন্ধ কি আপনার ভালো লাগছে?

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, মে ২৩, ২০২৩
ভিএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad